Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

তারেক-জোবায়দার বিরুদ্ধে দুদকের মামলা চলবে

হাইকোর্টে রিট খারিজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ১২:০৩ এএম

অবৈধ সম্পদ অর্জনের মামলার বৈধতা প্রশ্নে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার স্ত্রী ডা: জোবায়দা রহমানের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। আদালত বলেছেন, রিটকারী দু’জনই পলাতক। তাদের পক্ষে করা রিট গ্রহণযোগ্য নয়।
গতকাল রোববার বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। ২০০৭ সালে ওয়ান-ইলেভন পরবর্তী তত্ত্বাবধায়ক সরকার আমলে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তারেক রহমানের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।ওই মামলায় তারেক রহমানের সঙ্গে তার স্ত্রী ডা: জোবায়দা রহমান এবং তার শাশুড়ি ইকবালমান্দ বানুকেও আসামি করা হয়। মামলার বৈধতা চ্যালেঞ্জ করে তারেক রহমান এবং ডা: জোবায়দার পক্ষে পৃথক রিট করা হয়। ওই রুল শুনানি শেষে আদালত উপরোক্ত আদেশ দেন।
রিটে জরুরি আইন ও এ মামলার বৈধতা চ্যালেঞ্জ করা হয়। হাইকোর্ট রুল জারি করে স্থগিতাদেশ দেন আদালত। পরে রিট মামলাগুলো ১৯ এপ্রির কার্যতালিকায় আসে। পরে রুল শুনানির জন্য দিন ধার্য করেন হাইকোর্ট।
এদিকে একই মামলার বৈধতা নিয়ে আরেকটি ফৌজদারি আবেদন করা হয় ডা: জোবায়দা রহমানের পক্ষে। ওই আবেদনের প্রেক্ষিতে মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন হাইকোর্ট। ওই রুলের শুনানি শেষে ২০১৭ সালের ১২ এপ্রির রায় দেন হাইকোর্ট। রায়ে মামলা বাতিলে জারি করা রুল খারিজ করে দেন। সেইসঙ্গে জোবায়দা রহমানকে ৮ সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণেরও নির্দেশ দেন। ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেন জোবায়দা রহমান। গত ১৩ এপ্রিল এটিও খারিজ করেন আপিল বিভাগ। দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। তারেক-ডা: জোবায়দার পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার কায়সার কামাল।
উল্লেখ্য,এজাহারে তারেক রহমানের বিরুদ্ধে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার মালিক হওয়া ও সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন