Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

সস্তায় তেল কিনতে কাতার-রাশিয়ায় মন্ত্রী পাঠাচ্ছে শ্রীলঙ্কা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২২, ৯:৫৬ এএম

সস্তায় তেল ক্রয়ের প্রচেষ্টার অংশ হিসেবে রাশিয়া এবং কাতারে নিজেদের মন্ত্রী পাঠানোর ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কা। ঘোষণা অনুযায়ী আজ সোমবার (২৭ জুন) দেশটির দুই মন্ত্রী রাশিয়া সফর করবেন বলে নিশ্চিত করেছেন শ্রীলঙ্কার জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা।

রোববার (২৬ জুন) রাজধানী কলম্বোতে সাংবাদিকদের উইজেসেকেরা বলেন, ‘দুই মন্ত্রী রাশিয়া যাচ্ছেন এবং আমি আগামীকাল কাতারে যাব। দেখি আমরা ছাড়ের ব্যবস্থা করতে পারি কিনা।’ খবর আল জাজিরা।

গত মাসে ৯০ হাজার টন সাইবেরিয়ার ক্রুড তেল সংগ্রহ করেছিল দেশটি। দুবাই ভিত্তিক মধ্যস্থতাকারী কোরাল এনার্জির মাধ্যমে চালানটির ব্যবস্থা করা হয়েছিল। তবে বিশেষ মূল্য হ্রাসে জ্বালানি তেল ক্রয়ের জন্য দেশটির কর্তৃপক্ষকে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সরকারের সাথে সরাসরি আলোচনা করার জন্য অনুরোধ করছেন রাজনীতিবিদরা।

শনিবার (২৫ জুন) জ্বালানি মন্ত্রী উইজেসেকেরা ঘোষণা দেন, শ্রীলঙ্কা কার্যত পেট্রোল এবং ডিজেল শূন্য। মজুদ জ্বালানি অপরিহার্য পরিষেবার জন্য সংরক্ষিত রাখা হচ্ছে বলে জানিয়েছিলেন তিনি।

তিনি আরও জানান নতুন চালান পেতে অনির্দিষ্টকালের বিলম্ব হবে। এমনকি টোকেন সিস্টেম চালু না করা পর্যন্ত গাড়ি চালকদের জ্বালানি তেল সংগ্রহ থেকে বিরত থাকারও আহ্বান জানান উইজেসেকেরা।

সত্তর বছরে সবচেয়ে বড় আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। বিদেশি ঋণের ভারে জর্জরিত দেশের অর্থনীতি। বৈদেশিক মুদ্রার রিজার্ভ শেষ হওয়ায় গত বছরের অক্টোবর থেকে দেশটিতে পেট্রোলের দাম ২৫৯ শতাংশ এবং ডিজেলের ২৩১ শতাংশ বেড়েছে। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ