Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিসির ঘোষণা ফেসবুকে অ্যাকশন মাঠে

ব্যানার ফেস্টুন বিলবোর্ড অপসারণ

মো: শামসুল আলম খান | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ময়মনসিংহ নগরীর সৌন্দর্য ফেরাতে হালসময়কার বিজ্ঞাপনী রাজনীতির হাতিয়ার ব্যানার, ফেস্টুন, তোরণ ও বিলবোর্ড অপসারণের আহ্বান জানিয়ে ফেসবুকে একটি পোস্ট দেন জেলা প্রশাসক (ডিসি) খলিলুর রহমান। বেঁধে দেন সাত দিনের সময়সীমা।
আত্মপ্রচারের বিজ্ঞাপন এখন থেকে কোনো দিবসের সাত দিনের মধ্যেই নিজ উদ্যোগে অপসারণেরও নির্দেশনা প্রদান করেন। কিন্তু কে শোনে কার কথা! বিজ্ঞাপনে ঢেকে যাওয়া নগরীর বুক থেকে ব্যানার-ফেস্টুন, তোরণের জঞ্জাল অপসারণে সোমবার রাতে আরেকটি পোস্ট দেন তিনি। যেই কথা সেই কাজ। ফেসবুকে ঘোষণা দিয়ে নিজেই নেমে পড়লেন মাঠে। পৌরসভা, রাজনীতিক ও প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে নিজেই নগরীর মোড় ঘুরে ঘুরে জঞ্জালমুক্ত করার অভিযানে নেতৃত্ব দেন। পুরো কর্মপ্রবাহের ফেসবুক লাইভও করেন ডিসি খলিলুর।
গ্রিন ও ক্লিন সিটির ভিশন বাস্তবায়নে জেলা প্রশাসন ও পৌরসভার সম্মিলিত উদ্যোগে এ ক্র্যাশ প্রোগ্রাম চলছে। সবুজ, পরিচ্ছন্ন, আধুনিক ও নান্দনিক ময়মনসিংহকে উপস্থাপনের চিন্তা-ভাবনা থেকেই এ কর্মসূচির ওপর গুরুত্ব দেন এ জেলা প্রশাসক (ডিসি)।  
দেশের প্রধান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ওপর প্রতিনিয়তই নির্ভরশীলতা বাড়ছে। আর এ ফেসবুকের মাধ্যমেই এখন সামাজিক সমস্যার সমাধানও করছেন জেলা প্রশাসক (ডিসি) খলিলুর রহমান। জনসচেতনতা তৈরিতেও বেছে নিয়েছেন ফেসবুককে।
নাটোর জেলা থেকে ময়মনসিংহে জেলা প্রশাসক (ডিসি) হিসেবে যোগদান করে সম্প্রতি জেলা প্রশাসক ফেসবুকে সমস্যা ও সমাধান শীর্ষক গ্রুপ তৈরি করেন। ক্রমশ বাড়ছে এ গ্রুপের সদস্য সংখ্যা। নাগরিক সমস্যা সম্পর্কে অবহিত হয়ে ত্বরিত সিদ্ধান্ত নিচ্ছেন। নাগরিক সমস্যা সমাধানে ফেসবুকের এমন সেবায় সন্তুষ্ট স্থানীয় সচেতন বাসিন্দারা।
নগরীর স্থানীয় বাসিন্দাদের সচেতনতা বিকাশে ‘পরিচ্ছন্ন ময়মনসিংহ’র অঙ্গীকার নিয়ে নগরীর পরিচ্ছন্নতা কার্যক্রমের আহ্বান জানিয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলতি মাসের প্রথম সপ্তাহে পোস্ট দেন জেলা প্রশাসক।
এক পোস্টেই নগরজুড়ে ইতিবাচক সাড়া পড়ে যায়। জেলা প্রশাসনের গণমুখী ভূমিকার এ উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে অতিথিদের সঙ্গে নিয়ে ডিসি খলিলুর রহমান সেদিন নিজেও ঝাড়– হাতে নেমে পড়েন।
সচেতন নগরবাসী বলছেন, নিজেদের প্রয়োজনেই এখন সবাই অনলাইনে যুক্ত হচ্ছেন। এ মাধ্যমেই তৎপরতা বাড়াচ্ছেন। এসব বেশিরভাগ মানুষেরই ফেসবুক অ্যাকাউন্ট আছে। তারা নিয়মিতই ইন্টানেট ব্যবহার করেন। প্রযুক্তিনির্ভরতা বাড়ছে তাদের।
অনাগত প্রজন্মের সুরক্ষিত ভবিষ্যৎ বিনির্মাণে পরিচ্ছন্ন ময়মনসিংহ গড়ার লক্ষ্যে কর্মপরিকল্পনা নিয়ে এগোচ্ছি, বলেন জেলা প্রশাসক (ডিসি) খলিলুর রহমান। মেধাবী, কর্মঠ ও নিষ্ঠাবান এ কর্মকর্তা বলেন, সামাজিক সচেতনতা বিকাশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে বেছে নেয়া হয়েছে।
জেলাবাসী তাদের সমস্যা ও সম্ভাবনার কথা ফেসবুকে আমাদের জানাচ্ছেন। প্রতিটি পদক্ষেপের ঘোষণা ফেসবুকে দিয়ে মাঠে  জোর গতিতে কাজ চলছে, জানান ডিসি।









 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ