Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

লালপুরে দাম ভালো পেয়ে পাট চাষে আগ্রহ বাড়ছে চাষিদের

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ১২:০১ এএম

গত দুই বছর যাবৎ বাজারে পাটের ভালো দাম পাওয়ায় নাটোরের লালপুরে কৃষকদের পাট চাষে আগ্রহ বেড়েছে। চলতি মৌসুমে উপজেলা জুড়ে লক্ষ্যমাত্রার অধিক জমিতে পাটের চাষ করেছে এ অঞ্চলের কৃষকরা।
স্থানীয় উপজেলা কৃষি বিভাগ বলছে, গত দুই বছর ধরে বাজারে পাটের লাভজনক দাম পাওয়ায় অদূর ভবিষ্যতে অর্থকরি ফসলের সোনালী যুগে ফিরে আসার বার্তা পেয়ে লালপুরের কৃষকরা পাট চাষের দিকে ঝুঁকছেন।
এ বছর লালপুর উপজেলায় ৫ হাজার ৫০০ হেক্টর পাট চাষের লক্ষ্যমাত্রা থাকলেও চাষ হয়েছে ৭ হাজার ৪২০ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ৯শ ২০ হেক্টর বেশি। এ বছর হেক্টর প্রতি ২.৪ মেক্ট্রিক টন হারে ১৭ হাজার ৮শ ৮ মেক্ট্রিক টন পাটের আঁশ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যার বর্তমান বাজার মূল্য ২ হাজার ৪০০ টাকা মণ হিসেবে আনুমানিক ১০৬ কোটি ৮৪ লাখ ৮০ হাজার টাকা।
উপজেলার পাট চাষী আতিকুর রহমান বলেন, গত বছর বাজারে পাটের দাম ভালো পাওয়ায় এবছর তিনি দুই বিঘা জমিতে পাটের চাষ করেছেন। আবহাওয়া অনুকুলে থাকায় তার জমিতে পাটের ফলন ভালো হয়েছে। আর কিছু দিনের মধ্যে পাট কাটা শুরু হবে। পাট চাষী আব্দুল লতিফ বলেন, বাজারে পাটের দাম ভালো পেলে তিনি লাভবান হবেন।
লালপুর উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম বলেন, এবছর এখানে লক্ষ্যমাত্রার অধিক জমিতে পাট চাষ হয়েছে। গত দুই বছর যাবত পাটের বাজারদর ভালো পাওয়ায় এ অঞ্চলের কৃষকরা পাট চাষে ঝুঁকেছেন। উপজেলার প্রান্তিক কৃষকদের পাট চাষে উৎসাহিত করতে কৃষি অফিস থেকে বিনামূল্যে পাটের বীজ ও সার দেওয়া হচ্ছে। এবার পাটের বাম্পার ফলন হয়েছে। আগামীতে উপজেলায় পাটের চাষ আরো বৃদ্ধি পাবে বলে জানান এই কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ