Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

রেলে যাত্রী প্রতি আয় ৬২ পয়সা ব্যয় ২ টাকা ৪৩ পয়সা

সংসদে রেলমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ১২:০১ এএম

রেলওয়ের প্রতি কিলোমিটারে যাত্রী প্রতি ব্যয় হয় ২ টাকা ৪৩ পয়সা আর আয় মাত্র ৬২ পয়সা। মালামাল বহনে কিলোমিটার প্রতি খরচ হয় ৮ টাকা ৯৪ পয়সা। আয় মাত্র ৩ টাকা ১৮ পয়সা। গত পাঁচ বছরে আয় হয়েছে ৬৮ কোটি ৮৬ লাখ ৫১ হাজার টাকা। গতকাল জাতীয় সংসদে মন্ত্রীদের প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। সংসদের অধিবেশন পরিচালনা করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
জাতীয় পার্টির সদস্য রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের লিখিত উত্তরে ২০১৮-১৯ অর্থ বছরে তৈরি রেলওয়ে কস্টিং প্রোফাইলের ভিত্তিতে আয়-ব্যয়ের এ তথ্য তুলে ধরেন মন্ত্রী। গত ৫ বছরে অর্থাৎ ২০১৬-১৭ অর্থ বছর থেকে ২০২০-২১ অর্থবছর রেলের আয়ের পরিসংখ্যানও তুলে ধরেন রেলমন্ত্রী। নূরুল ইসলাম সুজন জানান, গত পাঁচ বছরে রেল পথে ৩৬ কোটি ১৭ লাখ যাত্রী যাতায়াত করেছেন। মালামাল বহন হয়েছে ২ কোটি ৮ লাখ ১৩ হাজার টন। সে হিসেবে রেলের আয় ৬৮ কোটি ৮৬ লাখ ৫১ হাজার টাকা। এ সময় দেশের সবচেয়ে বড় গণপরিবহন হিসেবে রেল যাত্রা নিরাপদ ও আরামদায়ক হওয়ায় যাত্রী পরিবহন দিন দিন বৃদ্ধি পাচ্ছে বলেও উল্লেখ করেন রেলপথ মন্ত্রী।



 

Show all comments
  • Harunur Rashid ২৮ জুন, ২০২২, ১২:৪২ এএম says : 0
    I love the math. I guess Einstein must be rolling in his grave or I should say his Ruh. No wonder why country's higher education system is a joke. Who are these looters running the scam train? Great going! Bravo comrades! Doing one heck of jobs !
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ