Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

ইউক্রেনের ক্রেমেঞ্চাকে শপিং সেন্টারে হামলা, নিহত ১৬

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ১০:৫০ এএম

ইউক্রেনের পোলটাভা অঞ্চলের ক্রেমেঞ্চাকে একটি শপিং সেন্টারে একটি ক্ষেপণাস্ত্র আঘাত এনেছে। সবশেষ পাওয়া খবরে বলা হয়, হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫০ জনের বেশি। তবে হতাহতের সংখ্যা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। খবর বিবিসির।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, মধ্যাঞ্চলীয় শহর ক্রেমেনচুকের একটি জনাকীর্ণ শপিং সেন্টারে ওই হামলার সময় ভেতরে এক হাজারের বেশি মানুষ ছিল। সেখানে ব্যাপক উদ্ধার তৎপরতা চলছে।

স্থানীয় সময় বিকেল সাড়ে তিনটার দিকে অ্যামস্টোর নামের শপিং সেন্টারটিতে ক্ষেপণাস্ত্র আঘাত হানে।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বেসামরিক স্থাপনার ওপর এমন হামলার তীব্র নিন্দা করেছেন। পোলটাভা অঞ্চলের প্রশাসনের প্রধান কর্মকর্তা দিমিত্রো লুনিন এ আক্রমণকে যুদ্ধাপরাধ বলে বর্ণনা করেছেন।

মধ্য ইউক্রেনে দনিপার নদীর তীরের এই শিল্পকারখানা সমৃদ্ধ শহরটিতে প্রায় দুই লাখ ২০ হাজার লোক বাস করে। এর আগেও শহরটির তেল শোধনাগার ও অন্যান্য স্থাপনার ওপর রুশ ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে।

এদিকে, বিশ্বের শিল্পোন্নত সাত দেশের জোট ‘জি৭’-এর নেতারা এ হামলাকে ‘জঘন্য’ বলে নিন্দা করেছেন। বর্তমানে তাঁরা জোটের একটি শীর্ষ বৈঠকের জন্য জার্মানিতে আছেন।

এক যৌথ বিবৃতিতে জি৭ নেতারা বলেছে, নিরপরাধ বেসামরিক নাগরিকদের উপর নির্বিচারে হামলা একটি যুদ্ধাপরাধ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন