Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

টোকিওতে বাতি নিভিয়ে রাখার অনুরোধ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ১০:৫৪ এএম

জাপানজুড়ে তীব্র তাপদাহ চলছে। গরমে স্বস্তির জন্য এসিসহ নানা বৈদ্যুতিক যন্ত্রের ব্যবহার বেড়ে যাওয়ায় বিদ্যুৎ খরচও বেড়ে গেছে। এ অবস্থায় বিদ্যুৎ সাশ্রয়ে রাজধানী টোকিও এবং এর আশপাশের এলাকার বাসিন্দদের বাতি নিভিয়ে রাখার অনুরোধ করা হয়েছে।

জাপান সরকারের পক্ষ থেকে এ অনুরোধ জানানো হয়। দেশটির অর্থ, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় থেকে বলা হয়, স্থানীয় সময় সোমবার বিকেল নাগাদ ‘বিদ্যুতের চাহিদা অনেক বেশি বেড়ে যাবে’ বলে তারা ধারণা করছেন। খবর বিবিসির।

এ কারণে তারা রাজধানী ও আশপাশের এলাকার মানুষের অপ্রয়োজনে বাতি জ্বেলে না রেখে বরং সেগুলো বন্ধ রাখতে বলেছেন। তবে বাতি নেভালেও হিটস্ট্রোক এড়াতে ওই সময়ে তারা শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) ব্যবহার করতে পারবেন।

গত কয়েক সপ্তাহ ধরে জাপানে তাপমাত্রা বাড়ছে। যে কারণে বিদ্যুতের ব্যবহার বেড়ে যাওয়ায় যেকোনো সময় বিদ্যুত বিভ্রাট দেখা দিতে পারে বলে সতর্ক করে আসছিলেন দেশটির কর্মকর্তারা।

গত সপ্তাহের ছুটির দিনে টোকিওর মধ্যাঞ্চলে তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠেছিল। আর রাজধানীর উত্তরপশ্চিমের নগরী ইসেসাকি এরই মধ্যে রেকর্ড ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা দেখেছে।

মন্ত্রণালয় থেকে বলা হয়, তাপমাত্রা বাড়ার ফলে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা ‘অপ্রত্যাশিত’। যদি চাহিদা বৃদ্ধি এবং হঠাৎ সরবরাহের সমস্যা হয়, তাহলে রিজার্ভের মার্জিন প্রয়োজনীয় ন্যূনতম ৩ শতাংশের নিচে নেমে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন