Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

শীতের আগেই যুদ্ধ শেষ করার আহ্বান জেলেনস্কির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ১১:০৮ এএম

শীত আসার আগেই যুদ্ধ শেষ করে দিতে হবে, এমন আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জি-৭ বৈঠকে ভারচুয়ালি ভাষণে তিনি দাবি জানিয়েছেন। সেই সঙ্গে রাশিয়ার ওপর আরও কড়া নিষেধাজ্ঞা আরোপের আহ্বানও জানিয়েছেন।
ভাষণে ইউরোপীয় দেশগুলির কাছে তিনি আবেদন করেছেন, আরও যুদ্ধাস্ত্র দিয়ে ইউক্রেনকে সাহায্য করা হোক।
ইতিমধ্যেই মারিওপোলের পরে আরেকটি বড় শহর সেভেরদোনেৎস্ক দখল করে নিয়েছে রাশিয়া। বেশ কিছুদিন ধরেই ভ্লাদিমির পুতিনের দেশের তরফে বলা হচ্ছিল, ইউক্রেনের পূর্বাঞ্চলে নয়া নাৎসিদের হঠানোই তাদের একমাত্র লক্ষ্য। যত দিন গড়াচ্ছে, ক্রমেই শক্তিশালী হচ্ছে রুশ সেনা।
তবে জি-৭এর মঞ্চে আক্রমণাত্মকভাবে বার্তা দেননি জেলেনস্কি। তিনি বলেছেন, সদস্য দেশগুলির উচিত ইউক্রেনকে প্রচুর সাহায্য করা, যেন শীতকাল আসার আগেই এই ভয়াবহ যুদ্ধ শেষ হয়। কারণ শীতকালে অধিকাংশ সময়েই ইউক্রেনের তাপমাত্রা থাকে হিমাঙ্কের নীচে। ফলে প্রচুর সমস্যার সম্মুখীন হতে হবে জেলেনস্কিকে। এমনিতেই দেশের পূর্ব দিকে বিদ্যুৎ সংযোগ প্রায় বিচ্ছিন্ন। এর পর ঠাণ্ডা বাড়লে ঘর গরম রাখতে না পেরে মৃত্যুর দিকে এগিয়ে যাবে দেশের সাধারণ মানুষ। সেই সঙ্গে রেল লাইন আটকে পড়ার ফলে রসদ আনা যাবে না। এই সুযোগে রুশ সেনাবাহিনী ইউক্রেনে ঢুকে পড়তে পারবে।
জি-৭ সদস্যদের (এ-৭) কাছে তার আবেদন, আরও বেশি করে নিষেধাজ্ঞা চাপানো হোক পুতিনের দেশের ওপরে। প্রসঙ্গত, রাশিয়া থেকে সোনা আমাদানি করার বিষয়ে নিষেধাজ্ঞা চাপাতে আলোচনা চলছে বলে জানা গিয়েছে।
বিশেষজ্ঞদের মতে, বেশিদিন ধরে যুদ্ধ চালানো সম্ভব নয় রাশিয়া বিরোধী দেশগুলির পক্ষে। ইউক্রেনকে সাহায্য করতে গিয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশগুলি। তার প্রভাব পড়ছে অর্থনীতিতে। সেই কারণে ক্ষোভ তৈরি হচ্ছে জনমানসে। চলতি সপ্তাহেই ন্যাটোর বৈঠকেও ভাষণ দেবেন জেলেনস্কি। কিন্তু কবে যুদ্ধ থামবে, জানা নেই কারোরই।



 

Show all comments
  • md: shahin ২৮ জুন, ২০২২, ৩:০০ পিএম says : 0
    ইউক্রেনের প্রসিডেন্ট জেলেনেস্কি একটা পাগল, উনি বিশ্বের মানুষকে বিপদে ফেলে দিচ্ছে।
    Total Reply(0) Reply
  • Babul ২৮ জুন, ২০২২, ১১:৪৮ এএম says : 0
    ইউক্রেন একটি সন্ত্রাসি রাষ্ট্র যারা অন্যের উপর জুলুম করাকে সমর্থন করে যেমন ইসরায়েল যখন গাঁজায় হামলা করলো সারা পৃথিবী নিন্দা জানালো কিন্তু ইউক্রেন ইসরায়েলের পক্ষে কথা বললো আর তাছাড়া এখনো রাশিয়াকে যুদ্ধের জন্য উস্কানি দিচ্ছে আর নিজেরা মার খাচ্ছে আমি বলবো ইউক্রেকে অবিশ্বই সন্ত্রাসি কার্যকর্ম বন্ধ করতে হবে এবং রাশিয়ার সেনাদের উপর হামলা বন্দ করতে হবে তাহলে তাঁদের মঙ্গল হবে বলে আমি বিস্বাস করি কিন্তু টা যদি করতে ব্যর্থ হয়ে ইউক্রেন তাহলে রাশিয়ার কাছে আবেদন জানাবো যেন পরমাণু বোমা মেরে ইউক্রেনকে ধ্বংস করে দেয়া হয়
    Total Reply(0) Reply
  • Md Shahfaran ২৮ জুন, ২০২২, ৫:৩৭ পিএম says : 0
    ওইটা ছাগলের তিন নাম্বার বাচ্চা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ