Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

এ বছর লিবীয় হজযাত্রীদের খরচ বহন করবে সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ১২:৪৮ পিএম

এ বছর লিবীয় হজযাত্রীদের পুরো খরচ বহন করবে দেশটির সরকার। এ জন্য দেশটির সরকার ২০ কোটি দিনার বা ৪ কোটি ১৫ লাখ ২০ হাজার ৮০০ মার্কিন ডলার বরাদ্দ রেখেছে। খবর আরব নিউজের।
২০১৯ সালে বিশ্বের ২৫ লাখ মুসলিম হজ পালনের সুযোগ পেলেও পরবর্তী দুই বছর করোনার বিধিনিষেধের কারণে কেবল সউদীর কিছু মুসল্লি হজ পালন করতে পেরেছেন। এর মধ্যে ২০২০ সালে মাত্র এক হাজার মুসল্লি এবং ২০২১ সালে করোনার প্রকোপ কিছুটা কমে আসায় সউদীতে অবস্থানকারী বিদেশিসহ ৬০ হাজার মুসল্লি পবিত্র হজ পালনের সুযোগ পেয়েছিলেন।
তবে এ বছর করোনার টিকা নেওয়া আছে এমন মুসল্লিরা যে কোনো দেশ থেকেই সউদী আরবে এসে হজ পালনের সুযোগ পাচ্ছেন।
এ বছরের এপ্রিল থেকে সউদী আরবে করোনার বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে। করোনার প্রকোপ কমে যাওয়া এ বছর সউদী আরবসহ বিশ্বের বিভিন্ন দেশের ১০ লাখ মুসল্লি পবিত্র হজ পালনের সুযোগ পাচ্ছেন। আগামী ৭ জুলাই থেকে সউদী আরবে পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হবে।
এ বছর বিশ্বের সব দেশেই বেড়েছে পবিত্র হজের ব্যয়। আরব দেশগুলোও এ বাড়তি খরচের বাইরে নয়। জ্বালানির মূল্যবৃদ্ধি পাওয়ায় এবং সউদী আরব হজযাত্রীদের কর ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করায় এ বছর হজের খরচ বেড়েছে। অন্য বছরগুলোর তুলনায় এ বছর আরব দেশগুলোর মধ্যে হজে সবচেয়ে বেশি ব্যয় হচ্ছে কাতারের নাগরিকদের। এ বছর তাদের জনপ্রতি হজে খরচ ধরা হয়েছে ১০ হাজার ৯৭১ ডলার। এর পরই আছে আমিরাত ১০ হাজার ৮২১ ডলার এবং তিউনিসিয়া ৯ হাজার ৮৮৪ ডলার।
অন্যদিকে আরব দেশগুলোর মধ্যে এ বছর সবচেয়ে কম খরচে হজ পালনের সুযোগ পাচ্ছেন ওমানের নাগরিকরা। তাদের খরচ পড়ছে এক হাজার ৭৯৭ ডলার। এর পরই আছে জর্ডান ২ হাজার ৯৬১ ডলার ও সউদী আরব ৩ হাজার ১৯৮।
এ বছর আরব অন্য দেশগুলোর খরব যথাক্রমে, লেবানন ৯০০০ ডলার, কুয়েত ৭৫৭৮ ডলার, বাহরাইন ৭৫৫৯ ডলার, মিস ৬ হাজার ৯১০ ডলার, ফিলিস্তিন ৬ হাজার ২৩৪ ডলার, আলজেরিয়া ৫ হাজার ৮৫৩ ডলার, সুদান ৫ হাজার ৪৪৭, ইরাক ৩ হাজার ৮২৫, সিরিয়া ৩ হাজার ৭০০ ও ইয়েমেন ৩ হাজার ৪১৬ ডলার। সূত্র : আরব নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ