Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

ইসরাইলের মিলিটারি কলেজে পড়তে যাচ্ছেন আমিরাতের শীর্ষ সেনা কর্মকর্তা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ২:২২ পিএম

সংযুক্ত আরব আমিরাতের সেনাবাহিনীর একজন শীর্ষ কর্মকর্তা আগামী বছর ইসরাইলের ন্যাশনাল ডিফেন্স কলেজে পড়তে যাচ্ছেন। ইসরাইলের সামরিক বাহিনীর অধীনে প্রশিক্ষণ নিতে ১০ মাসের জন্য সেখানে যাচ্ছেন তিনি।

আমেরিকার পাঠ্যক্রম অনুসারে পরিচালিত আমিরাতের ন্যাশনাল সিকিউরিটি কলেজ থেকে স্নাতক করেছেন ওই সেনা কর্মকর্তা। সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ অনুমোদন দেয়ার পর তাকে নথিভুক্ত করা হয়।

ইসরাইলের একজন নিরাপত্তা কর্মকর্তা কান পাবলিক ব্রডকাস্টারকে বলেছেন, প্রতীকী গুরুত্বের পাশাপাশি নিরাপত্তা এবং আঞ্চলিক সহযোগিতার কারণেও এই পদক্ষেপ নেয়া হয়েছে।

সোমবার যুক্তরাষ্ট্র, ইসরাইল এবং চারটি আরব রাষ্ট্রের কূটনীতিকরা আরো সহযোগিতার বিষয়ে বাহরাইনের রাজধানী মানামায় বৈঠক করার পর এই সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে পানি, পর্যটন, জ্বালানি, খাদ্য এবং আঞ্চলিক নিরাপত্তাসহ আরো বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও ইরানের পারমাণবিক উচ্চাকাঙ্ক্ষা এবং ফিলিস্তিনি ভূমি দখলের অমীমাংসিত ইস্যু নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।

২০২০ সালের সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাত এবং ইসরাইল সম্পর্ক স্বাভাবিক করার জন্য একটি চুক্তি করেন। এরপর থেকেই দেশ দুটির শীর্ষ কর্মকর্তারা দুই দেশে সরকারি সফর করেন। এর মধ্যে তারা বিনিয়োগ, ব্যাংকিং এবং পর্যটনসহ বিভিন্ন ক্ষেত্রে কয়েকটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করেছেন।

সূত্র : মিডল ইস্ট মনিটর



 

Show all comments
  • jack ali ২৮ জুন, ২০২২, ৫:৪৯ পিএম says : 0
    “দি গ্লোরিয়াস কুরান” অনুবাদক পিকথল একটি নিবন্ধে বলেছেন ইউরোপ যখন ইসলামের বিধিমালা গ্রহণ করল তারা হল ধরণীর প্রভু আর মুসলমানরা যখন সে বিধিমালা পরিত্যাগ করল, তারা হল ধরণীর দাসকুল [দাসে পরিণত হল]
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ