Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

জি-২০ শীর্ষ সম্মেলনে পুতিনের অংশগ্রহণ নিশ্চিত করেছে ক্রেমলিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ৪:৪৫ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জি-২০ গ্রুপের শীর্ষ বৈঠকে অংশ নেয়ার জন্য ইন্দোনেশিয়ার আমন্ত্রণ গ্রহণ করেছেন। এখন তার সফরের পরিকল্পনা চূড়ান্ত করা হচ্ছে। প্রেসিডেন্টের সহযোগী ইউরি উশাকভ সোমবার গণমাধ্যমকে বলেছেন।

‘হ্যাঁ, আমরা নিশ্চিত করেছি। আমাদের অংশগ্রহণের কারণ আছে,’ উশাকভ বলেন। তবে তিনি নিশ্চিত করতে পারেননি যে পুতিন বৈঠকে ব্যক্তিগতভাবে যোগ দেবেন নাকি ভিডিও লিঙ্কের মাধ্যমে অংশ নেবেন। ‘আমি জানি না। আপাতত, তারা ব্যক্তিগতভাবে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছে, তবে অনেক সময় বাকি আছে। আমি আশা করি যে মহামারী পরিস্থিতি এই গুরুত্বপূর্ণ ফোরামটিকে মুখোমুখি করার অনুমতি দেবে। আমি অনুমান করা এড়াতে চাই,’ তিনি বলেছেন।

কিছু দেশ, তিনি মন্তব্য করেছেন, মহামারীর প্রেক্ষাপটে বন্ধ রয়েছে। ‘আমরা একটি অফিসিয়াল আমন্ত্রণ পেয়েছি, যা ইন্দোনেশিয়ানরা যে চাপের মুখে পড়েছিল এবং এখনও যে চাপের সম্মুখীন হচ্ছে তার আলোকে খুবই গুরুত্বপূর্ণ,’ তিনি যোগ করেছেন। উশাকভ জোর দিয়েছিলেন যে, এ সমস্যাটি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডোর ৩০ জুন মস্কো সফরের আলোচ্যসূচিতে থাকবে।

‘আমরা তাকে আমন্ত্রণের জন্য ধন্যবাদ জানাই এবং বলেছিলাম যে আমরা অংশগ্রহণ করতে আগ্রহী। অনেক সময় বাকি আছে। আমরা দেখব,’ উশাকভ উপসংহারে বলেছিলেন। তিনি স্মরণ করেন যে, উইডোডো পুতিনকে ১৫-১৬ নভেম্বর বালিতে জি-২০ সম্মেলনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন।

এদিকে, ইউক্রেনে অভিযান শুরুর পর এই প্রথম বার বিদেশ সফরে গেলেন পুতিন। মঙ্গলবার তাজিকিস্তান গিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট। সেখান থেকে যাবেন তুর্কমেনিস্তানে। রুশ প্রেসিডেন্টের মুখপাত্র জানিয়েছেন, কাস্পিয়ান সাগর দেশগুলির সঙ্গে এক সম্মেলনে যোগ দেবেন পুতিন। তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রহমানের সঙ্গে বৈঠকের কথা রয়েছে রাশিয়ার প্রেসিডেন্টের। এর আগে শেষ বার চলতি বছরে ফেব্রুয়ারির শুরুতে বিদেশ সফরে গিয়েছিলেন পুতিন। সে সময় চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করতে বেইজিং গিয়েছিলেন তিনি। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন