Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গর্ভপাত নিয়ে সাংবিধানিক সুরক্ষার দাবি ফ্রান্সে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ৫:০২ পিএম

আমেরিকায় গর্ভপাতের অধিকার কেড়ে নিয়েছে সুপ্রিম কোর্ট। ফ্রান্সে যাতে এমন কিছু না ঘটে, তার জন্যে গর্ভপাতের অধিকার সংক্রান্ত আইনটিকে সংবিধানের অন্তর্ভুক্ত করার দাবিতে সরব হলেন ফরাসি পার্লামেন্টের এক দল এমপি। তারা মূলত শাসক দল তথা প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর অনুগামী বলে বিবৃতি জারি করে জানিয়েছেন পার্লামেন্টের দুই সদস্য।

১৯৭৫ সাল থেকে আইন করে ফ্রান্সে গর্ভপাতের অধিকার স্বীকৃত। ‘‘ভবিষ্যৎ প্রজন্মের জন্যে সেই অধিকার পাকা করতে তা সংবিধানিক আইনে পরিণত করতে চাই’’— এমনই বলেছেন ফরাসি এমপি মাকি-পিয়ের রিকস্যাঁ। তিনি বলেন, ‘‘অন্য কোথাও যা-ই ঘটুক না কেন, ফ্রান্সে তা হতে দিতে পারি না।’’

পার্লামেন্টের দুই সদস্যের জারি করা বিবৃতিতে বলা হয়েছে, নতুন আইনে গর্ভপাতের অধিকার পাকাপাকি ভাবে সংবিধানে ঠাঁই পাবে। কোনও ভাবে সেই অধিকার কেড়ে নেওয়া যাবে না। আমেরিকার সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। তিনি বলেছেন, ‘‘গর্ভপাতের অধিকার মেয়েদের মৌলিক অধিকার। একে রক্ষা করা উচিত।’’

আমেরিকার সুপ্রিম কোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে আমেরিকার মেয়েদের পাশে থাকার বার্তা দিয়ে তিনি বলেন, ‘‘এই ধরনের সিদ্ধান্তে মেয়েদের স্বাধীনতা, অধিকার খর্ব করা হচ্ছে।’’ সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ