Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪
শিরোনাম

করোনা এখন আর ‘জীবন বিনাশী’ নয়: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ৫:২৭ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভাইরাস বিষয়ক বিশেষ ডঃ ডেভিড নাবারো দূত স্কাই নিউজকে বলেছেন, কোভিড এখন বেশিরভাগ মানুষের জন্য ‘জীবন বিনাশী’ হুমকি নয়, বরং একটি সমস্য। তবে যারা বয়স্ক এবং স্বাস্থ্যগত অবস্থার পাশাপাশি টিকাবিহীন তাদের জন্য উদ্বেগ রয়ে গেছে।

তিনি সবাইকে ‘দায়িত্বশীল’ হতে এবং ‘অন্যদের রক্ষা করার জন্য’ মুখোশ এবং সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছিলেন - যেহেতু কোভিডের ঘটনাগুলি বাড়তে থাকে। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস (ওএনএস) অনুসারে, যুক্তরাজ্যে প্রায় ১৭ লাখ লোক গত সপ্তাহে করোনায় আক্রান্ত হয়েছেন বলে অনুমান করা হয়েছে, যা আগের সপ্তাহের ১৪ লাখের তুলনায় ২৩ শতাংশ বেশি।

ডাঃ নাবারো স্কাই নিউজকে বলেছেন, ‘আমি বিশ্বের জন্য চিন্তিত নই। আমি সত্যিই বিশ্বাস করি যে, অনেক কিছু শেখা হয়েছে এবং একই সাথে ভাইরাসটি বিকশিত হচ্ছে। তবে আমি এমন ব্যক্তিদের জন্য চিন্তিত যারা ঝুঁকির মধ্যে থাকতে পারে কারণ তারা বয়স্ক এবং স্বাস্থ্যগত অন্যান্য সমস্যা রয়েছে কিংবা যারা টিকা না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। যার অর্থ তাদের গুরুতর অসুস্থ হওয়ার আশঙ্কা রয়েছে।’

ওমিক্রন ভেরিয়েন্ট বিএ.৪ এবং বিএ.৫ এর সাথে সামঞ্জস্যপূর্ণ সংক্রমণের বৃদ্ধির সাথে যুক্তরাজ্যের চারটি রাজ্যেই কোভিডের মাত্রা বাড়ছে। ডাঃ নাবারো বলেন, স্ট্রেনগুলি ভ্যাকসিন থেকে ‘সুরক্ষার অতীতকে ফাঁকি দিতে’ সক্ষম। এবং একাধিকবার কোভিড থাকার ফলে প্রতিরোধ ক্ষমতা বা অনাক্রম্যতা তৈরি হয় না কারণ ভাইরাস সবসময় পরিবর্তিত হয়, ডাঃ নাবারো যোগ করেছেন। সূত্র: স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৩ আগস্ট, ২০২২
৮ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ