Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

খুলনা ৩৩০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের নতুন প্লান্ট থেকে জাতীয় গ্রীডে সরবরাহ শুরু

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ৫:৩০ পিএম

খুলনা বিদ্যুৎ কেন্দ্রের নতুন প্লান্টে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ হয়েছে। সোমবার থেকে সফলভাবে সরবরাহ শুরু করা হয়েছে। প্রথম দিন ন্যাশনাল লোড ডিসপাস সেন্টারকে (এনএলডিসি) ২৫ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের মাধ্যমে খুলনা ৩৩০ মেগাওয়াট ডুয়েল- ফুয়েল কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট বিদ্যুৎ উৎপাদন কার্যক্রম শুরু করেছে। এই নতুন পাওয়ার প্লান্টটি তৈরি করতে খরচ হয়েছে ৩ হাজার ৯৭২ কোটি টাকা। দু একদিনের মধ্যেই এটির দৈনিক উৎপাদন ক্ষমতা ২২০ মেগাওয়াটে পৌঁছাবে।

খুলনা বিদ্যুৎ কেন্দ্র থেকে ১২ দশমিক ৮ কিলোমিটার দূরে সাউথ গ্রিড এর সাথে ২৩০ কেভি আন্ডারগ্রাউন্ড ক্যাবল এর মাধ্যমে এ পাওয়ার সঞ্চালন করা হয়, যা বাংলাদেশের ইতিহাসে এই প্রথম বলে জানিয়েছেন নতুন এ প্লান্টের সহকারী প্রকৌশলী কাজী মাসুদ। তিনি আরো জানান, সোমবার সকাল ৯ টা ৫২ মিনিটে জাতীয় গ্রীড এর সাথে সংযোগ দেয়া হয়। একইদিন নতুন এ প্লান্ট থেকে সর্বোচ্চ ২৫ মেগাওয়াট বিদ্যুৎ লোডে উন্নীত করা হয়েছে। সকাল ১০ টায় এনএলডিসি কে ২৫ মেগাওয়াট বিদ্যুৎ এর লোড দেওয়ার পর সকাল ১০ টা ৪৮ মিনিটে আমেরিকার জেনারেল ইলেকট্রনিক্স (জি ই) কোম্পানীর বিশেষজ্ঞ প্রকৌশলীরা প্রাথমিক পরীক্ষা শেষে গ্যাস টারবাইন জেনারেটর শাট ডাউন দেন। জেনারেটর কুলিং এর জন্য হাইড্রোজেন গ্যাস জেনারেটরের মধ্যে ভর্তি করার জন্য শাট ডাউন দেওয়া হয়। জেনারেটরে হাইড্রোজেন গ্যাস ভর্তির পর দু একদিনের মধ্যে পুনরায় প্লান্টটি চালু করা হবে এবং আনুমানিক ২২০ মেগাওয়াট সরবরাহ করা সম্ভব হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২৭ আগস্ট গোয়ালপাড়ায় অবস্থিত খুলনা বিদ্যুৎ কেন্দ্রের অভ্যন্তরে প্রথম পাইলিং এর মাধ্যমে খুলনা ৩৩০ মেগাওয়াট ডুয়েল ফুয়েল কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট স্থাপনের কার্যক্রম শুরু হয়। বর্তমান যুগে এটিই সবচেয়ে পরিবেশবান্ধব পাওয়ার প্লান্ট। নতুন এ পাওয়ার প্লান্টের ২ টা পার্ট রয়েছে। ১ম পার্ট গ্যাস টারবাইন এবং ২য় স্টিম পার্ট। ২০১৫ সালের ৩১ মে খুলনার ১১০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র দীর্ঘ ৩১ বছর বিদ্যুৎ উৎপাদনের পর যান্ত্রিক ত্রুটির কারনে বন্ধ হয়ে যায়। এর পর থেকে খুলনা বিদ্যুৎ কেন্দ্র থেকে আর কোন বিদ্যুৎ উৎপাদন হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ