Inqilab Logo

রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯, ০৮ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

সহযোগী প্রতিষ্ঠান থেকে চেয়ারম্যান পদে থাকতে পারবেন আরও ৬ মাস

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ৬:০৫ পিএম

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান বা পরিচালকরা একই আর্থিক প্রতিষ্ঠানের সহযোগী প্রতিষ্ঠানে থাকতে পারবেন না। যারা আছেন তাদের ৩০ জুনের মধ্যে পদত্যাগ করার কথা থাকলেও পদত্যাগের সময় আরও ছয় মাস বাড়ানো হয়েছে। অর্থাৎ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত তারা সেসব প্রতিষ্ঠানে থাকতে পারবেন। মঙ্গলবার (২৮ জুন) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ বিষয়ে নির্দেশনা দিয়ে সব আর্থিক প্রতিষ্ঠান বরাবর পাঠিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনায় বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বা পর্ষদ সদস্যদের সমন্বয়ে গঠিত পর্ষদের সহায়ক কমিটি যথা- নির্বাহী কমিটি, অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত কোনো ব্যক্তি ওই আর্থিক প্রতিষ্ঠানের সাবসিডিয়ারি কোম্পানি বা আর্থিক প্রতিষ্ঠানের অর্থায়নে গঠিত ও পরিচালিত কোনো কোম্পানি/প্রতিষ্ঠান বা ফাউন্ডেশনের পরিচালনা পরিষদ বা গভর্নিং বডি, যে নামেই অভিহিত হোক না কেন, এর চেয়ারম্যান/পরিচালক/সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এরূপ দায়িত্বরত ব্যক্তিকে ৩০ জুনের মধ্যে সংশ্লিষ্ট পদ থেকে পদত্যাগ/অব্যাহতি গ্রহণের মাধ্যমে পদ শূন্য করতে হবে মর্মে নির্দেশনা দেয়া হয়েছে। এক্ষেত্রে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে এ বিষয়ে সার্কুলার লেটারে বর্ণিত নির্দেশনা পরিপালনের জন্য নির্ধারিত সময়সীমা বৃদ্ধির আবেদনের প্রেক্ষিতে সংশ্লিষ্ট পদ হতে পদত্যাগ/অব্যাহতি গ্রহণের মাধ্যমে পদ শূন্য করার সময়সীমা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা হলো। অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ