Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

কাবুলে পাঠানো চীনের ত্রাণ সামগ্রী হস্তান্তর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ৭:১৮ পিএম

আফগানিস্তানের ভয়াবহ ভূমিকম্পের ক্ষতি মোকাবিলায় চীন সরকারের ত্রাণ সামগ্রী কাবুল বিমানবন্দরে পৌঁছেছে। আফগানিস্তানে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ওয়াং ইয়ু, আফগান অস্থায়ী সরকারের জাতীয় দুর্যোগ প্রশাসন ও মানবিক ত্রাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী উলাম গাউস ত্রাণ হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

চীনা রাষ্ট্রদূত ওয়াং বলেন, গত ২২ জুন দক্ষিণপূর্বাঞ্চলে ভয়াবহ ভূমিকম্পে সহস্রাধিক মানুষ নিহত এবং দুই সহস্রাধিক মানুষ আহত হয়েছে। আফগানিস্তানের ভূমিকম্প চীনের দৃষ্টি আকর্ষণ করেছে। চীন সরকারও দুর্গত এলাকায় ৫ কোটি ইউয়ান জরুরি চিকিৎসা সামগ্রী পাঠিয়েছে। পরের তিন দিনে চীনের ৬টি বিমান অব্যাহতভাবে ত্রাণসামগ্রী পাঠাবে।

তা ছাড়া, আফগানিস্তানে দেয়া চীনের খাদ্যশস্যও সময়মতো পৌঁছে গেছে। বর্তমানে বিতরণ কাজ সুষ্ঠুভাবে চলছে। যা মানবজাতির অভিন্ন লক্ষ্যের কমিউনিটির প্রতিফলন ও চীনা জনগণের আন্তরিকতার প্রতীক।

গাউস বলেন, আফগান ভূমিকম্পের পর চীন জরুরি ত্রাণ সামগ্রী পাঠানোয় কৃতজ্ঞতা জানায় তার দেশ। এমন ত্রাণ সামগ্রী আফগানিস্তানের জন্য খুব জরুরি। এসব ত্রাণসামগ্রী যত দ্রুত সম্ভব দুর্যোগকবলিত প্রদেশের দুর্গত এলাকায় পাঠানো হবে। চীনা ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে তাঁবু, তোয়ালে, ভাঁজ-করা-বিছানা, ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ