Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বন্যার্তদের সহায়তার অর্থ সংগ্রহের জন্য যশোর জেলা বিএনপি রাস্তায় নেমেছে

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ৭:৪১ পিএম

শতাব্দীর স্মরণকালের ভয়াবহ বন্যায় যখন সিলেট, সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন জেলার মানুষ বিপর্যস্ত মানুষের জন্য অর্থ সংগ্রহের জন্য রাস্তায় নেমেছে যশোর জেলা বিএনপি। রীতিমত ত্রাণ কমিটি গঠনের মাধ্যমে তারা এই বানভাসি মানুষের জন্য অর্থ সংগ্রহের কার্যক্রম শুরু করেছেন। আগামী ৩০ জুনের মধ্যে বন্যার্তদের সহায়তার লক্ষ্যে প্রায় ৩০ লাখ টাকা ত্রাণ তহবিলের টার্গেট নিয়েছেন তারা। মঙ্গলবার (২৮ জুন) দুপুরে প্রেসক্লাব যশোর মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে দলটি পক্ষ থেকে বানভাসি মানুষের জন্য তাদের কার্যক্রম তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তহবিল সংগ্রহে তারা জেলা কমিটির আহ্বায়ক, যুগ্ম আহ্বায়ক, সদস্য সচিব, জাতীয় নির্বাহী কমিটির সদস্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হিসেবে আবেদনকারী, সাবেক পৌরমেয়র, সাবেক উপজেলা চেয়ারম্যান, দলের উপজেলা ও পৌর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকদের জন্যে নির্ধারণ করা হয়েছে ৫ হাজার করে টাকা, জাতীয় সংসদে দলের অনুমোদিত প্রার্থীর জন্যে ১০ হাজার টাকা, দলের উপজেলা, পৌর কমিটির যুগ্ম আহ্বায়ক ও অন্যান্য যুগ্ম আহ্বায়ক, সাংগঠনিক সম্পাদকদের ৩ হাজার, জেলা আহ্বায়ক কমিটির সদস্য, সদর উপজেলার ১৪ টি ইউনিয়ন ও যশোর পৌরসভার ওয়ার্ড কমিটির সভাপতি- সাধারণ সম্পাদকদের ২ হাজার, উপজেলা ও পৌর কমিটির সদস্যদের জন্যে ধার্য করা হয়েছে এক হাজার করে টাকা।

বিএনপির খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত বলেন, শতাব্দীর ভয়াবহ বন্যায় সিলেট, রংপুরসহ ময়মনসিং জেলা বৃহৎ একটি অংশ প্লাবিত হয়েছে। জনগণের দল হিসেবে সেই বন্যা দূর্গত মানষের কষ্ট লাঘবের জন্য দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে বিএনপি বর্ন্যাতদের পাশে দাঁড়িয়েছে। সেই নির্দেশনায় সাড়া দিয়ে যশোর জেলা বিএনপি এই কার্যক্রম শুরু করেছে। ইতিমধ্যে জেলা বিএনপির আহŸায়ক কমিটির সদস্য অ্যাডভোকেট ইসহককে আহŸায়ক এবং আরেক সদস্য মারুফুল ইসলামকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হয়েছে। যেখানে তৃণমূলের কর্মী থেকে শুরু করে সর্বোচ্চ নেতা পর্যন্ত একটি নির্দিষ্ট অর্থ ধার্য্য করা হয়েছে। এর বাইরে সমার্থ্য অনুযায়ী তারা সাহ্যয্যের হাত বাড়িয়ে দেবেন। এই কার্যক্রমে দলের সকল নেতা কর্মী সম্পৃক্ত হবেন। আগামী ৩০ তারিখের মধ্যে দলের নেতা কর্মীরা তাদের ধার্য্যকৃত পরিশোধ করবেন। এরপর সেটি দলের কেন্দ্রীয় কমিটির কাছে প্রেরণ করা হবে। এই কার্যক্রম চলমান থাকবে দলের বাইরে আমরা বিত্তবানশালী কিংবা দানশীল ব্যাক্তিদের কাছেও সাহয্যের কথা জানাবো। এরপাশাপাশি রাস্তা মোড়ে মোড়ে দানবাক্সের মাধ্যমে বানভাসিদের জন্য অর্থ সরবরাহ করা হবে। সাহায্য সংগ্রহ থেকে শুরু করে সেটি প্রেরণ পর্যন্ত অত্যান্ত স্বচ্ছতা জবাবদিহিতার সাথে সম্পন্ন করা হবে। জেলা বিএনপির এই মানবিক কার্যক্রমকে স্বাগত জানিয়ে যশোরে কর্মরত সংবাদকর্মীরাও সাহায্যের হাত বাড়িয়ে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ