Inqilab Logo

সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

আর্তমানবতার সেবায় আশিক খান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ৮:৫৬ পিএম

বন্যার পানি কমলেও, চারদিকে বাড়ছে ত্রাণের জন্য হাহাকার। স্মরণকালের বন্যায় সিলেটের লাখ লাখ মানুষ বন্যায় আক্রান্ত হয়েছে। ভেসে গেছে অনেক ঘরবাড়ি, খোলা আকাশের নিচে বসবাস করছে অনেক পরিবার। বানভাসি মানুষের আহাজারির কথা ভেবে, বসে নেই লাইভ শপিং লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আশিক খান। টানা কয়েকদিন ধরে তিনি বুক সমান পানিতে নেমে আক্রান্ত এলাকাগুলোতে বাড়ি বাড়ি গিয়ে ক্ষুধার্তদের হাতে তুলে দেন ত্রাণের প্যাকেট।

পঞ্চাশোর্ধ এক বানভাসী বলেন, আমি জুতা সেলাইয়ের কাজ করে খাই। এবারের মতন বন্যা আমি বিগত ৫০ বছরেও দেখিনি। বাড়ির ওপর দিয়ে প্রবল বেগে পানি যাওয়ায়, আমার ঘরবাড়ি নষ্ট হয়ে গেছে। নতুন করে নিমাণের ক্ষমতা আমার নাই। কয়েকদিন আগে ত্রাণ পেয়েছিলাম। আজ আবার পেলাম। তবে আজকের এই ত্রাণে মমতা ছিল, ভালোবাসা ছিল। পানিতে নেমে আমার বাসায় খাবার নিয়ে কেউ আসবে, ভাবতেও পারিনি।

জানতে চাইলে আশিক বলেন, এবারের বন্যায় সিলেটের যে ক্ষতি হয়েছে, তা পুষিয়ে নিতে কতদিন লাগবে মহান আল্লাহ্ জানেন। এলাকা ঘুরে দুর্গত মানুষদের অবস্থা দেখে কষ্ট লাগছে। ভাবলাম রাতে আমি খাবার খাবো, কিন্তু আমার আশপাশের মানুষগুলো হয় তো না খেয়ে আছে। এই ভেবে আমি আমার দায়িত্ববোধ থেকে খাবারের প্যাকেট নিয়ে ছুটে গেছি ক্ষুধার্তদের বাড়ি বাড়ি। নিজ হাতে খাবার প্যাকেট তুলে দিয়েছি তাদের হাতে। এর চেয়ে বড় শান্তি আর কী হতে পারে?

মানবতার টানে মানুষের পাশে ছুটে যাওয়ার ঘটনা আশিক খানের জন্য এবারই প্রথম নয়। এর আগে চট্টগ্রামের সীতাকুন্ডে বিএম কন্টেনার ডিপোতে অগ্নিকান্ড ও বিস্ফোরণের সময়ও মানুষের পাশে থাকতে ছুটে গেছেন এই ফ্যাশন হাউসের কর্ণধার। এছাড়াও বিভিন্ন সময়ে জনবান্ধব কর্মকাণ্ডে নিজেকে নিয়োজিত করেছেন সাবেক ছাত্রলীগের এই কর্মী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ