Inqilab Logo

সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণের দাবি আত্মা’র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ৯:০৬ পিএম

তামাক নিয়ন্ত্রণ আইন অধিকতর শক্তিশালীকরণের লক্ষ্যে খসড়া সংশোধনী প্রস্তুত করায় স্বাস্থ্য সেবা বিভাগ ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলকে ধন্যবাদ জানিয়েছে অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স- আত্মা। একইসঙ্গে, জনস্বাস্থ্য সুরক্ষায় দ্রুত খসড়া সংশোধনীটি চূড়ান্ত করার আহ্বান জানিয়েছে গণমাধ্যম কর্মীদের এই সংগঠনটি। মঙ্গলবার (২৮ জুন) আত্মা’র ভার্চুয়াল সভাটি আয়োজন করা হয়।

আত্মা’র সভায় জানানো হয় খসড়া সংশোধনীতে বেশকিছু গুরুত্বপূর্ণ প্রস্তাব অন্তর্ভুক্ত করার পাশাপাশি কয়েকটি ধারা সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে। এগুলোর মধ্যে পাবলিক প্লেস ও পরিবহনে ধূমপান এলাকা রাখার বিধান বিলুপ্ত করা; বিক্রয়স্থলে তামাকপণ্য বা প্যাকেট বা মোড়ক দৃষ্টির আড়ালে রাখা; তামাক কোম্পানি নিজে বা অন্য কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে ‘সামাজিক দায়বদ্ধতা কর্মসূচি’ বা সিএসআর কার্যক্রমে অংশগ্রহণ না করা; ই- সিগারেট, ইলেক্ট্রনিক নিকোটিন ডেলিভারি সিস্টেম এবং হিটেড টোব্যাকো প্রোডাক্টস (এইচটিপি)সহ সকল ইমার্জিং টোব্যাকো প্রোডাক্টস উৎপাদন, আমদানি ও বিক্রয় নিষিদ্ধ করা; প্যাকেট, মোড়ক বা কৌটা ব্যতীত খুচরা বা খোলা তামাকপণ্য বিক্রয় নিষিদ্ধ করা; এবং সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তা প্যাকেট, মোড়ক ও কৌটার অন্যূন শতকরা ৯০ ভাগ পরিমাণ জায়গা জুড়ে মুদ্রণ করা অন্যতম।

অনলাইন সভায় ৪১জন সদস্যের উপস্থিতিতে আত্মা’র কো-কনভেনর নাদিরা কিরনের সঞ্চালনায় সংগঠনের কার্যক্রম এবং করণীয় বিষয়ে আলোকপাত করেন কো-কনভেনর মিজান চৌধুরী এবং প্রজ্ঞা’র হাসান শাহরিয়ার। বিশেষ আলোচনায় অংশগ্রহণ করেন চ্যানেল আই এর জ্যেষ্ঠ বার্তা সম্পাদক মীর মাসরুর জামান। অতিথি আলোচক হিসেবে অংশগ্রহণ করেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে)- বাংলাদেশ এর লিড পলিসি অ্যাডভাইজর মো. মোস্তাফিজুর রহমান এবং সিনিয়র পলিসি অ্যাডভাইজর মো. আতাউর রহমান, আত্মা’র কনভেনর মতুর্জা হায়দার লিটন এবং সদস্যসচিব এবিএম জুবায়ের প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ