Inqilab Logo

বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

৩০ হাজার বছরের পুরনো!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ১২:০৪ এএম

ম্যামথের মমি পারমাফ্রস্টে হিমায়িত হয়েছিল। এর ফলে সেটার দেহাবশেষ এত ভালো ভাবে সংরক্ষিত হয়েছে। পারমাফ্রস্ট হল পৃথিবীর পৃষ্ঠের সেই অংশ যেখানে তাপমাত্রা ন্যূনতম দু’বছর বা তার বেশি সময় ধরে ধারাবাহিকভাবে শূন্য ডিগ্রি সেলসিয়াসের নীচে থাকে।
জানা গেছে যে, ক্লোন্ডাইক গোল্ড ফিল্ডে কর্মরত শ্রমিকরা সেই ম্যামথটিকে আবিষ্কার করেন। কানাডার ইউকনে সেই সংরক্ষিত ‘বেবি ম্যামথ’ আবিষ্কৃত হয়েছে। সেটি প্রায় ৩০ হাজার বছরের বেশি আগে বেঁচেছিল।
বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটি উত্তর আমেরিকায় আবিষ্কৃত ‘সবচেয়ে সম্পূর্ণ ম্যামথ’। সেই শিশু ম্যামথের নাম দেওয়া হয়েছে ‘নুন চো গা’। হান ভাষায় যার অর্থ ‘বিগ বেবি অ্যানিম্যাল’। গবেষণায় জানা গেছে, সেটি একটি স্ত্রী ম্যামথ এবং হাজার হাজার বছর আগে ইউকনে বিদ্যমান বন্য ঘোড়া, সিংহ এবং দৈত্যাকার স্টেপ বাইসনের সঙ্গে এটি বাস করত। সেই নিয়েই এখন মেতে উঠেছে সোশ্যাল মিডিয়া।

মূলত ওই ম্যামথটিকে পা মুড়ে শুয়ে থাকতে দেখা গেছে। তার চোখ দু’টিও বন্ধ রয়েছে। এমনকি তার শুঁড়টিও স্পষ্টভাবে পরিলক্ষিত হয়েছে। এর ফলে ম্যামথটির সুসংরক্ষিত দেহ বিশেষজ্ঞদেরও হতবাক করেছে। যা নিয়ে ইতোমধ্যেই গোটা বিশ্বে হইচই শুরু হয়ে গেছে। একই সঙ্গে সেটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ব্যাপক ভাবে। সূত্র : সিএনএন, ফ্লিপবোর্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ