Inqilab Logo

বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

নেপালে ফুচকা খাওয়া নিষিদ্ধ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ১২:০০ এএম

নেপালের রাজধানী কাঠমান্ডুতে ফুচকা বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। আসলে ফুচকার পানিতে কলেরার ব্যাকটেরিয়া মিলেছে। এরপর থেকেই সতর্ক প্রশাসন। আর তাই এমন সিদ্ধান্ত।
ইতোমধ্যে অন্তত ১২ জনের শরীরে কলেরার জীবাণু ধরা পড়েছে। এই পরিস্থিতিতে ললিতপুর মেট্রোপলিটন সিটির পক্ষ থেকে জানানো হয়েছে, ফুচকায় ব্যবহৃত পানিতে কলেরা ব্যাকটেরিয়ার সন্ধান পাওয়ার পরই তা নিষিদ্ধ করার পদক্ষেপ করা হয়েছে।

উল্লেখ্য, বর্ষাকালে পানিতে নানা রকম সংক্রমণ ধরা পড়ে। এর মধ্যে কলেরা ও ডায়েরিয়ার মতো অসুখ অন্যতম। এই অবস্থায় কাঠমান্ডুর প্রশাসন মনে করছে, দ্রুত ফুচকা বিক্রি বন্ধ না করলে সেখান থেকে সংক্রমণ আরও দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

কাটমান্ডু শহরাঞ্চলের পাশাপাশি শহরতলি বা অন্যত্রও যাতে আপাতত ফুচকা বিক্রি না হয় তা নিশ্চিত করতে নজরদারি চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাধারণ ভাবে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও নেপালে ফুচকা অত্যন্ত জনপ্রিয় এক খাদ্য।

এবার নেপালের কাঠমান্ডুতে সই খাবারে কোপ পড়ল কলেরার প্রকোপ রুখতে। সেই সঙ্গে নির্দেশিকা জারি করে সকলকে কলেরা, ডায়েরিয়া ও অন্যান্য পানিবাহিত অসুখ থেকে সতর্ক থাকতে বলা হয়েছে। সূত্র : হিন্দুস্থান টাইমস, নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ