Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

জিতল আবাহনী, স্বাধীনতার অঘটন!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ১২:০০ এএম

ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) যথারীতি জিতল ঢাকা আবাহনী লিমিটেড। অন্যদিকে লিগে দ্বিতীয় অঘটন ঘটিয়েছে নবাগত স্বাধীনতা ক্রীড়া সংঘ। আর রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটির পয়েন্টে ভাগ বসিয়েছে উত্তর বারিধারা ক্লাব। গতকাল বিকালে কুমিল্লার ভাষা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে দুই আবাহনীর লড়াইয়ে প্রথমার্ধে দুইবার পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে ৩-২ গোলের জয় পেয়ে মাঠ ছাড়ে ঢাকা।
এদিন কুমিল্লায় উত্তাপ ছড়িয়েছে দুই আবাহনীর লড়াই। মারিও লেমোসের শিষ্যদের বিপক্ষে কাল ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে চট্টলার দলটি। আফগানিস্তানের মিডফিল্ডার অমিড পপালজি গোল করলে এগিয়ে যায় চট্টগ্রাম আবাহনী (১-০)। মিনিট দুয়েক পর সেই গোল শোধ দিয়ে দলকে সমতায় ফেরান ঢাকা আবাহনীর ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ডরিয়েলটন (১-১)। ৪০ মিনিটে পেনাল্টি থেকে নাইজেরিয়ান ফরোয়ার্ড পিটার থ্যাংকগডের গোলে ফের এগিয়ে যায় চট্টগ্রাম (২-১)। এই গোলের সুবাদে নিজেকে সর্বাধিক গোলদাতাদের তালিকায় আরও উপরে (১৭ গোল করে শীর্ষে) নিয়ে গেলেন পিটার। ৫৭ মিনিটে দ্বিতীয়বার হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন চট্টগ্রাম আবাহনীর ক্যান্ডি অসাস্টিন। এই সুযোগটিই কাজে লাগায় ঢাকা আবাহনী। ম্যাচে ৭১ মিনিটে ডরিয়েলটন নিজের ও দলের দ্বিতীয় গোল করলে ফের সমতায় ফেরে ঢাকা (২-২)। মিনিট সাতেক পর নুরুল নাইম ফয়সাল গোল করলে ৩-২ ব্যবধানে এগিয়ে যায় ঢাকার আকাশী-হলুদরা। শেষ পর্যন্ত এই ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে তারা। এই জয়ে ১৭ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় ¯’ান ধরে রাখলো ঢাকা আবাহনী। সমান ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে চট্টগ্রাম আবাহনী।
এদিকে মুন্সিগঞ্জের শহীদ বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামে কাল লিগের আরেক ম্যাচে দশজনের সাইফ স্পোর্টিং ক্লাব হার মেনেছে নবাগত স্বাধীনতা ক্রীড়া সংঘের কাছে। স্বাধীনতা ২-১ গোলে সাইফকে হারিয়ে অঘটন ঘটিয়েছে। ১৫ ম্যাচ পর জয়ের দেখা পেয়েছে দলটি। নিজেদের হোম ম্যাচে সাইফের হয়ে ৫৭ মিনিটে নাইজেরিয়ান ফরোয়ার্ড এমেকা ওগবুঘে গোল করে দলকে এগিয়ে নিলেও (১-০) স্বাধীনতার ফরোয়ার্ড জিল্লুর রহমান দশ মিনিট পর গোল করে ম্যাচে সমতা আনেন (১-১)। কিš‘ ৮৪ মিনিটে ডিফেন্ডার রিয়াদুল হাসানের হাতে বল লাগলে লালকার্ড দেখে মাঠ ছাড়েন তিনি। দশজনের দলে পরিনত হয় সাইফ স্পোর্টিং। পেনাল্টি পায় স্বাধীনতা ক্রীড়া সংঘ। ৮৬ মিনিটে স্পট কিক থেকে সার্বিয়ান মিডফিল্ডার ইভান ম্যারিকের গোল করলে জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাধীনতা ক্রীড়া সংঘ (২-১)। এই জয়ে ১৭ ম্যাচে ৯ পয়েন্ট পেয়ে তালিকার তলানীতেই থাকলো স্বাধীনতা। সমান ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে সাইফ স্পোর্টিং ক্লাব। স্বাধীনতা ক্রীড়া সংঘ লিগের শুরুতেই বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে হারিয়ে এবার প্রথম অঘটনটি ঘটিয়েছিল।
এছাড়া এদিন গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটিকে আতিথেয়তা দিয়ে তাদের পয়েন্টে ভাগ বসিয়েছে উত্তর বারিধারা ক্লাব। ম্যাচটি ১-১ গোলে অমিমাংসিতভাবে শেষ হয়। ম্যাচের ৭৯ মিনিট গোলশূন্য থাকার পর অবশেষে ৮০ মিনিটে সানডে চিজোবার গোলে এগিয়ে যায় রহমতগঞ্জ (১-০)। তবে ম্যাচের যোগকরা সময়ে (৯০+২ মিনিট) আইভরিকোস্টের ডিফেন্ডার ইউসুফ বাম্বার গোলে সমতায় ফেরে বারিধারা (১-১)। ফলে শেষ পর্যন্ত এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে সক্ষম হয় তারা। এই ড্রতে ১৭ ম্যাচে ১১ পয়েন্ট পেয়ে রহমতগঞ্জের অব¯’ান এগারোতম ¯’ানে। সমান ম্যাচে উত্তর বারিধারা ১৩ পয়েন্ট নিয়ে আছে নবম স্থানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবাহনী

১০ জানুয়ারি, ২০২২
৩০ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ