Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

জোকোভিচ আগুনে পুড়লেন সুন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ১২:০০ এএম

উইম্বলডনের ঘাম ঝরানো জয় পেয়েছেন সার্বিয়ান সুপারস্টার নোভাক জোকোভিচ। গতপরশু রাতে দক্ষিণ কোরিয়ার সুন উ কুয়োনের বিপক্ষে তাকে অবশ্য একটা সেটে হারতে হয়। শেষ পর্যন্ত ৬-৩, ৩-৬, ৬-৩, ৬-৪ গেমে ম্যাচ জিতলেও ঠিক নিজের ছন্দে ছিলেন না জোকার। র‌্যাঙ্কিংয়ের ৮১-তে থাকা কুয়োন প্রথম থেকেই খেলেন আক্রমণাত্মক ভঙ্গিতে। ব্রেক পয়েন্ট নিয়ে প্রথম সেটে ৩-১ এ এগিয়ে গিয়েছিলেন এই সাউথ কোরিয়ান। পাল্লা দিয়ে লম্বা সব র‌্যালি গড়ছিলেন জোকোভিচের সাথে। কিন্তু শেষ পর্যন্ত ঠিক পেরে উঠেননি এই ২৪ বছর বয়সী তারকা। জোকোভিচ ভক্তরা চাইবেন যেন খুব দ্রæতই ফর্মে ফিরতে পারেন ২০ বারের গ্র্যান্ডসøাম জয়ী এই প্লেয়ার। কারণ ফাইনালের আগে রাফায়েল নাদালের সাথে দেখা হবার সম্ভাবনা না থাকলেও কোয়ার্টার ফাইনালেই মোকাবেলা করতে হতে পারে স্পেনিশ কার্লোস আলকারাজের। এদিকে এতোকিছুর মাঝেও কোভিডের টীকা না নেওয়ার ব্যাপারে মুখ খুলেছেন র‌্যাঙ্কিংয়ের ৩ নম্বরে থাকা এই সার্বিয়ান। টিকা না নেওয়ায় অংশ গ্রহ্নণ করতে পারবেন না ইউএস ওপেনে। তিনি বলেছেন, ‘আজকের নিয়ম অনুযায়ী আমি ইউএস ওপেনে খেলতে পারবো না। সেটাই আমাকে উইম্বলডনে ভাল খেলার জন্য তাতিয়ে দিচ্ছে’।
নারী এককে প্রথম রাউন্ডে জয় পেয়েছেন ইউক্রেনের ২৯ তম বাছাই আনহেলিনা কালিনিনা। হাঙ্গেরির অ্যানা বদারকে হারিয়েছেন ৪-৬, ৬-২, ৬-৪ গেমে। স্বদেশে এই তারকার নিজের বাড়ি ও বাবা মার বাড়িতে হামলা করেছে রুশ সেনারা। তাই এবারের উইম্বল্ডনের প্রতিটি জয় একটু ভিন্নভাবে ধরা দিচ্ছে এই ২৫ বছর বয়সী প্লেয়ারের কাছে। কারণ পর্যায়ক্রমে ম্যাচ জিততে থাকলে প্রাইজ মানিও বাড়তে থাকে। আর সেই টাকা দিয়ে নিজের ও বাবা-মার বাড়ি মেরামত করতে চান আনহেলিনা। তিনি জানান, ‘জানি আমি সুপারস্টার নয়। তাও আমার সেরাটা দিয়ে চেষ্টা করছি জেতার।’ ইউক্রেনে রাশিয়ার হামলায় ক্ষতিগ্রস্থদের জন্য গড়া তহবিলে অর্থ দেবার ঘোষণা দিয়েছিলেন পুরুষ এককের ১০ বাছাই হুবার্ট হুরকাজ। তার ইচ্ছে ছিল প্রতিটি এস সার্ভের জন্য তিনি ১০০ ইউরো করে দিবেন তহবিলে। কিন্তু গতপরশু স্পেনের আলেহান্দ্রো ফকিনার কাছে ৭-৬, ৬-৪, ৫-৭, ২-৬, ৭-৬ গেমে হেরে প্রথম রাউণদ থেকে বিদায় নিতে হইয়েছে পোলিশ হুরকাজকে।
এদিকে ওয়াইল্ড কার্ডে ২৪তম গ্রান্ডসøামে জয়ের মিশনে গতকাল রাতেই র‌্যাকেট হাতে নেমেছেন টেনিসের রানী সেরেনা উইলিয়ামস। এক বছরেরও বেশি সময় খেলার বাহিরে থাকায় সেরেনার র‌্যাঙ্কিং এখন ১২০৪। সর্বশেষ ২০১৬ সালে ঘাসের কোর্টে শিরোপা জিতেছিলেন সেরেনা। ২০১৮ ও ২০১৯ সালে ফাইনালে উঠলেও শিরোপার ছোঁয়া পাননি এই কোর্টে। কোভিডের কারণে ২০২০ সালের আসর বাতিল হয় আর গত বছর প্রথম রাউন্ড থেকেই চোটের কারণে নাম প্রত্যাহার করেন সেরেনা। র‌্যাংকিং ও ফর্ম দেখে অনেক বিশেষজ্ঞ ধারনা করছেন এবার হয়তো বেশিদ‚র এগুতে পারবেন না ৪০ বছর বয়সী এই মহাতারকা। তবে যদি জিতে যান উইম্বলডন তাহলে আবারও প্রমান হবে নেভিল কার্ডসের সেই অমর উক্তি, ‘স্কোরবোর্ড আসলে একটা গাধ’। সেরেনা প্রথম রাউন্ডে প্রতিপক্ষ হিসেবে পেয়েছেন র‌্যাঙ্কিংয়ে ৫৯৫ তম স্থানে থাকা ফরাসি হারমোনি তানকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ