Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় ও সুরক্ষা দিন : এইচআরডব্লিউর আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মিয়ানমারে হত্যা-নির্যাতনের শিকার হয়ে পালিয়ে আসা উদ্বাস্তুদেরকে আশ্রয় ও সুরক্ষা দেয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। গত বুধবার বাংলাদেশ সরকার বাংলাদেশে আসা রোহিঙ্গাদের সেদেশে ফেরত পাঠানো হবে বলে হুঁশিয়ারি দেয়ার পর এইচআরডব্লিউ ওই আহবান জানায়। মিয়ানমার সরকার ও চরমপন্থী বৌদ্ধরা রোহিঙ্গা মুসলিমদের ওপর চরম নির্যাতন-নিপীড়ন চালাচ্ছে। একদিন আগে বাংলাদেশী পুলিশ মিয়ানমার থেকে আসা ৭০ জন রোহিঙ্গাকে আটক করে। আটককৃতদের মধ্যে কয়েকটি শিশুও রয়েছে। এক খবরে জানা গেছে, গত এক সপ্তাহে প্রায় পাঁচ শ’ রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে এসেছে। এর ফলে বাংলাদেশ ও মিয়ানমার উভয় দেশে কড়া নিরাপত্তা সত্ত্বেও সম্প্রতি বাংলাদেশে আসা রোহিঙ্গাদের সংখ্যা দুই হাজারে পৌঁছেছে বলে খবরে জানান হয়।
এইচআরডব্লিও একাধিকবার উপগ্রহ থেকে তোলা ছবি প্রকাশ করেছে যাতে দেখা যাচ্ছে মিয়ানমারে মুসলমানদের গ্রামের পর গ্রাম আগুনে পুড়িয়ে দেয়া হচ্ছে। চরমপন্থী বৌদ্ধরা মুসলমানদের ওপর হামলা করে তাদের হত্যা করছে। সেইসঙ্গে দেশটির সরকারও মুসলিম অধ্যুষিত রাখাইন রাজ্যে অবরোধ অবস্থা আরোপ করে রেখেছে। রাজ্যটিতে সরকারি বাহিনী ও উগ্রবাদী বৌদ্ধদের হাতে রোহিঙ্গা মুসলমানদের হত্যা এবং নারীদের ধর্ষণ করার খবর পাওয়া যাচ্ছে। সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গা উদ্বাস্তুরা জানিয়েছেন মিয়ানমারের সৈন্যরা তাদের আত্মীয়-স্বজনকে হত্যা করেছে এবং বাড়িঘর পুড়িয়ে দিয়েছে।
সাম্প্রতিক সময়ে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি অন্তত দুই হাজার রোহিঙ্গা উদ্বাস্তুকে বাংলাদেশে ঢুকতে বাধা দিয়েছে। রোহিঙ্গা উদ্বাস্তুরা বলছেন, মিয়ানমারে ফেরত পাঠানো লোকেরা হত্যার শিকার হতে পারেন। সূত্র: পার্স টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ