Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

উহান পরিদর্শনে গেলেন চীনের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ৫:৫৪ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আজ বুধবার হুপেই প্রদেশের উহান শহর পরিদর্শন করেন। এসময় তিনি জোর দিয়ে বলেন, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত স্বনির্ভরতা এবং স্ব-উন্নতি একটি দেশের সমৃদ্ধি ও নিরাপত্তার ভিত্তি।

তিনি বলেন, আমাদেরকে অবশ্যই উদ্ভাবন-নির্ভর উন্নয়ন-কৌশলকে পুঙ্খানুপুঙ্খভাবে বাস্তবায়ন করতে হবে; বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর জীবনপদ্ধতি আঁকড়ে ধরতে হবে; নতুন প্রযুক্তি ও নতুন শিল্পের জন্ম দিতে হবে; এবং অর্থনৈতিক উন্নয়নের নতুন ক্ষেত্র উন্মুক্ত করতে হবে। আর এভাবেই দেশের জন্য আন্তর্জাতিক প্রতিযোগিতায় একটি নতুন সুবিধাজনক পরিবেশ তৈরি করা যাবে।

উল্লেখ্য, উহান মধ্য-চীনের একটি কেন্দ্রীয় শহর, একটি গুরুত্বপূর্ণ শিল্প ভিত্তি, বিজ্ঞান ও শিক্ষার ভিত্তি, এবং একটি গুরুত্বপূর্ণ পরিবহনকেন্দ্র। এরপর জিনপিং উহান শহরের ইস্ট লেক হাই-টেক জোন জিইউয়ান কমিউনিটি পরিদর্শন করেন।

জিইউয়ান কমিউনিটি একটি রাষ্ট্রীয় মালিকানাধীন এলাকা, যা নতুন করে গড়ে তোলা হয়েছে। এতে ৩১২৪টি পরিবারের ৮ হাজারেরও বেশি মানুষ বসবাস করছেন। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ