Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

ভারতে মুসলিম সাংবাদিককে গ্রেফতারের ঘটনায় নিন্দা জাতিসংঘের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ৬:১২ পিএম | আপডেট : ৮:৫৯ পিএম, ২৯ জুন, ২০২২

এবার জাতিসংঘের নিন্দার মুখে পড়ল দিল্লি পুলিশ। একজন সাংবাদিকের লেখা বা টুইট করার কারণে তাকে গ্রেফতার করা যায় না, এই কথা বলা হল জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের তরফে। একই সঙ্গে তিনি বলেছেন, মানুষকে স্বাধীন ভাবে মত প্রকাশের সুযোগ দিতে হবে। নিজের মনের কথা খুলে বলার কারণে কাউকে হেনস্তা করা অনুচিত।

ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট ‘অল্টনিউজ’-এর সাংবাদিক মোহাম্মদ জুবায়েরকে গত সোমবার গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগ দায়ের করা হয়েছে তার বিরুদ্ধে। দুই সম্প্রদায়ের মধ্যে শত্রুতা সৃষ্টিরও একাধিক অভিযোগ রয়েছে। পুলিশের দাবি, গত কয়েক দিনে ৫০ লাখ টাকার লেনদেন হয়েছে জুবায়েরের অ্যাকাউন্ট থেকে। দিল্লি আদালতে তাকে পেশ করার পরে আপাতত চার দিনের জন্য পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেয়া হয়েছে।

বিজেপির সাময়িক বরখাস্ত মুখপাত্র নূপুর শর্মা যে টেলিভিশন অনুষ্ঠানে মহানবী (সাঃ) কে নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন, তা জুবায়েরই প্রথম প্রকাশ্যে আনেন। নূপুর এখনও অধরা থাকলেও, জুবায়েরকে ২০১৮ সালে করা একটি টুইটের ভিত্তিতে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। প্রসঙ্গত, দিল্লি পুলিশ সরসরি নিয়ন্ত্রিত হয় অমিত শাহের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় দ্বারা। দিল্লি পুলিশ এফআইআরে দাবি করেছে, ‘জুবায়েরের পোস্ট অত্যন্ত প্ররোচনামূলক এবং মানুষের মধ্যে ঘৃণা উৎপাদন করার পক্ষে যথেষ্ট।’

একটি সাংবাদিক সম্মেলনে গুতেরেসের মুখপাত্র স্টেফানি দুজারেচকে জুবায়েরের গ্রেফতারির বিষয়ে প্রশ্ন করা হয়। জাতিসংঘের প্রতিনিধি হিসাবে তিনি বলেন, ‘বিশ্বের যেকোনও প্রান্তেই বাক স্বাধীনতার অধিকার থাকা খুব জরুরি। মানুষ যেন নিজের কথা খোলাখুলি ভাবে প্রকাশ করতে পারে, সেদিকে নজর রাখতে হবে। বিশেষত সাংবাদিকরা যেন প্রকাশ্যে সব কথা বলতে পারেন, সেইরকম পরিবেশ তৈরি করতে হবে। স্বাধীন ভাবে কথা বলতে গিয়ে যেন শাস্তি পেতে না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।’

এর পরেই তাকে জিজ্ঞাসা করা হয়, তাহলে কি তিনি চাইছেন জেল থেকে মুক্তি দেয়া হোক জুবেইরকে? উত্তরে তিনি বলেন, ‘সাংবাদিকদের লেখা বা টুইটের উপরে ভিত্তি করে তাদের জেলে ভরে দেয়া ঠিক নয়। এই কথা পৃথিবীর যেকোনও জায়গার ক্ষেত্রেই প্রযোজ্য।’ প্রসঙ্গত, মঙ্গলবার আসানসোলের কর্মিসভায় জুবায়েরের গ্রেফতারি নিয়ে সরব হয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। সরাসরি প্রশ্ন তোলেন, কেন গ্রেফতার করা হয়েছে জুবায়েরকে? সেই সঙ্গে বিজেপিকে আক্রমণ করে তিনি বলেন, ‘আপনারা যখন ধর্মীয় ভাবাবেগে আঘাত করেন তখন কোনও দোষ হয় না। কিন্তু আমরা কথা বললেই আমাদের খুনি বানিয়ে দেয়া হয়।’ সূত্র: এনডিটিভি।



 

Show all comments
  • এ, কে, এম, জামসেদ ২৯ জুন, ২০২২, ৬:২২ পিএম says : 0
    ভারতের মুসলিমরা আর কত নির্যাতিত হবে?
    Total Reply(0) Reply
  • Md Akbar ৩০ জুন, ২০২২, ৪:৫১ পিএম says : 0
    Boycott india
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ