Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

বড় সাফল্য চীনের, তৈরি হল মঙ্গলের প্রথম পূর্ণাঙ্গ মানচিত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ৬:৫৬ পিএম

মঙ্গল গ্রহের প্রথম পূর্ণাঙ্গ ত্রিমাত্রিক মানচিত্র তৈরি করল চীন। চীনের মহাকাশ গবেষণা সংস্থা ‘চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)’ জানিয়েছে, তাদের পাঠানো মহাকাশযান ‘তিয়ানওয়েন-১’ পূর্বনির্দিষ্ট কক্ষপথে ১,৩০০ বার লাল গ্রহকে পরিক্রমা করে ওই নিখুঁত মানচিত্র তৈরি করেছে।

২০২০ সালের জুলাই মাসে পৃথিবী থেকে প্রায় ১০ কোটি কিলোমিটার দূরবর্তী মঙ্গল গ্রহের উদ্দেশে পাড়ি দিয়েছিল চীনা মহাকাশ বিজ্ঞানীদের তৈরি ‘তিয়ানওয়েন-১’। চীনের দক্ষিণ উপকূলের হায়নান দ্বীপ থেকে ‘লং মার্চ-৫’ রকেটে চেপে মহাকাশযাত্রা শুরুর সাত মাস পর, ২০২১ সালে ফেব্রুয়ারির শেষে `তিয়ানওয়েন-১’ মঙ্গলের কক্ষপথে পৌঁছয়। এর পর মহাকাশযান থেকে একটি ল্যান্ডার ও একটি রোভার লাল গ্রহের ইউটোপিয়া অঞ্চলে অবতরণ করেছিল।

মঙ্গলপৃষ্ঠের মাটি-পাথর-বরফের নমুনা সংগ্রহের পাশাপাশি বার বার গ্রহকে প্রদক্ষিণ করে চলে ছবি তোলার কাজ। এর মধ্যে ছিল ৪,০০০ কিলোমিটার দীর্ঘ গিরিখাত ভ্যালেস মেরিনারিসের, মঙ্গল গ্রহের উত্তরে ‘আরব টেরা’ নামে পরিচিত উচ্চভূমির নানা অসমতল প্রান্তর এবং গহ্বর এমনকি, দুর্গম দক্ষিণ মেরু অঞ্চল ও মৃত আগ্নেয়গিরি অ্যাসক্রেয়াস মোনসের উচ্চ রেজোলিউশন বিশিষ্ট চিত্র। সেগুলির সাহায্যেই মঙ্গলের প্রথম পূর্ণাঙ্গ ত্রিমাত্রিক মানচিত্র তৈরি করতে সফল হয়েছে চীন।

প্রসঙ্গত, তুলনায় অনেক পরে মহাকাশ অভিযান শুরু করেও আমেরিকা, রাশিয়া, ভারত, জাপান, ইউরোপের দেশগুলিকে কিছুটা চমকে দিয়ে ২০০৩ সালে মহাকাশে চীন মহাকাশচারী পাঠিয়ে দিতে পেরেছিল। ২০২২ সালে চীন পৃথিবীর কক্ষপথে তাদের স্পেস স্টেশনও গড়ে তুলতে চলেছে। সূত্র: গ্লোবাল টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পূর্ণাঙ্গ মানচিত্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ