Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কমলো পেঁয়াজের দাম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ১২:০৩ এএম

কোরবানি ঈদের আগে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে রাখতে ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতির জন্য বাণিজ্য মন্ত্রণালয়কে বিশেষভাবে অনুরোধ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এতে স্থানীয় বাজারে কেজিপ্রতি দেশি পেঁয়াজের দাম ৫ টাকা কমেছে।
এর আগে গত মঙ্গলবার আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতিসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাণিজ্য মন্ত্রণালয়কে বিশেষভাবে অনুরোধ করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। চিঠিতে বলা হয়, সাম্প্রতিক জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বাজার তদারকিকালে দেখা যায়, ঢাকা মহানগরের শ্যামবাজারে প্রতি কেজি পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকা দরে এবং খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকা দরে বিক্রি করা হচ্ছে। একই সময়ে পাবনা এবং ফরিদপুর জেলার বিভিন্ন মোকামে প্রতি মণ পেঁয়াজ ১ হাজার ৫০০ টাকা থেকে ১ হাজার ৬০০ টাকায় বিক্রি হচ্ছে। এ বছর কৃষকের প্রতি কেজি পেঁয়াজের উৎপাদন ব্যয় ২০ থেকে ২২ টাকা ছিল। দেশে এ বছর পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ উৎপাদন ও মজুত রয়েছে উল্লেখ করে চিঠিতে বলা হয়, আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে পেঁয়াজের বাজার অস্থিতিশীল ও অনিয়ন্ত্রিত করার অপচেষ্টা লক্ষ্য করা যাচ্ছে। বিগত বছরগুলোর অভিজ্ঞতার আলোকে বর্তমান সময়ে ভারত থেকে পেঁয়াজ অবিলম্বে আমদানি কার্যক্রম গ্রহণ করা সমীচীন হবে বলে মনে হচ্ছে। এমন পরিস্থিতিতে পেঁয়াজ আমদানির আইপি প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কমলো পেঁয়াজের দাম

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ