Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ঢাকায় কোরবানির পশু পরিবহন করবে রেলওয়ের পশ্চিম জোন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ৯:৫৭ পিএম

বাংলাদেশ রেলওয়ের পশ্চিম জোন চলতি বছর টানা দ্বিতীয় বারের মতো আসন্ন পবিত্র ঈদুল আজহার আগে আগামী ৬ থেকে ৮ জুলাই চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকায় কোরবানির পশু পরিবহন করবে।

জোনের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, ‘আমরা বিগত বছরের মতো এবারও এখান থেকে কোরবানির পশু ঢাকায় পরিবহনের সিদ্ধান্ত নিয়েছি। চাঁপাইনবাবগঞ্জ থেকে বিশেষ ট্রেনে প্রতিটি গরু পরিবহনের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫৯১ টাকা ০৫ পয়সা।’

রেলওয়ের কভার্ড ওয়াগনগুলোতে পর্যাপ্ত জানালা রয়েছে, যা দিয়ে বাতাস চলাচলের সুযোগ রয়েছে। তাছাড়া দিনের বেলায় অতিরিক্ত গরমে যাতে পশুগুলো অসুস্থ না হয়ে পড়ে সেজন্য রাতে এই পশুবাহী ট্রেনটি চলবে।

গবাদি পশু এবং পশু ব্যবসায়ীরাও যাতে একই ওয়াগনে তাদের গন্তব্যে যেতে পারে সে ব্যবস্থা নেওয়া হয়েছে।

অসীম তালুকদার জানান, ট্রেনে কোরবানির পশু নিয়ে যাওয়ায় পশু ব্যবসায়ীদের সময় ও অর্থ দুটোই সাশ্রয় হবে।

তিনি আরও বলেন, প্রতিটি ওয়াগনে ২০টি করে গরু বহন করতে পারবে। ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে বিকাল সাড়ে ৪ টায় ছাড়বে এবং রাত আড়াইটা থেকে সোয়া ৪টার মধ্যে ঢাকার তেজগাঁওয়ে এসে পৌঁছাবে। আবার ভোর ৫টার দিকে তেজগাঁও থেকে চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশে ছেড়ে যাবে।

জোনের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক শহিদুল ইসলাম বলেন, পশুপালনকারীদের চাহিদার ভিত্তিতে দেশের পশ্চিমাঞ্চল থেকে ঢাকায় গবাদিপশু পরিবহন করাই এই ট্রেনের মূল লক্ষ্য।
কোরবানির পশুর চাহিদা অনুযায়ী ট্রেনে ওয়াগন সরবরাহ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ