Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

জাতিসংঘ মহাসাগর সম্মেলনে বাংলাদেশের নেতৃত্ব দেবেন মোমেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ১০:০৪ পিএম

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন দ্বিতীয় জাতিসংঘ মহাসাগর সম্মেলন ২০২২-এ বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিতে আগামীকাল পর্তুগালের রাজধানী লিসবন যাচ্ছেন।

আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী পূর্ণাঙ্গ অধিবেশনে বক্তব্য রাখবেন। এছাড়াও তিনি সম্মেলন চলাকালে অনুষ্ঠিতব্য কয়েকটি সংলাপে অংশ নেবেন।

মোমেন এ সফরকালে পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রী জোয়াও গোমেজ ক্রাভিনহোর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন এবং লিবসনে বাংলাদেশ দূতাবাসের চ্যান্সারী ভবন উদ্বোধন করবেন। কাঠামোগত রূপান্তর ও বিজ্ঞান-ভিত্তিক উদ্ভাবনী সমাধানের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-১৪ অর্জনের লক্ষ্যে মঙ্গলবার লিসবনে দ্বিতীয় জাতিসংঘ মহাসাগর সম্মেলন ২০২২ শুরু হয়েছে। মহাসাগর, সমুদ্র ও সমুদ্র সম্পদের সংরক্ষণ এবং এগুলোর টেকসই ব্যবহারই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-১৪ এর লক্ষ্য।

এ বছর পর্তুগাল ও কেনিয়া যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করছে।

পর্তুগালের প্রেসিডেন্ট ড. মার্সেলো রেবেলো ডি সোউসা ও কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা উদ্বোধনী অনুষ্ঠানে উচ্চ-পর্যায়ের অধিবেশনে সহ-সভাপতিত্ব করেন। জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস জরুরি ভিত্তিতে মহাসাগর রক্ষার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের নিকট আহ্বান জানিয়েছেন। তিনি মানুষর জীবন ও জীবিকার নিরাপত্তা সংরক্ষণ ও সুরক্ষার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন।

উদ্বোধনী দিনে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমুদ্র বিষয়ক ইউনিটের সচিব রিয়ার এডমিরাল (অব:) মো: খুরশেদ আলম ও পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান দুটি পূর্ণাঙ্গ অধিবেশনে অংশ গ্রহণ করেন এবং উদ্বোধনী দিনে ‘সমুদ্র দূষণ মোকাবিলা’ শীর্ষক সংলাপে যোগ দেন।

বুধবার বাংলাদেশ প্রতিনিধি দল ‘প্রোমোটিং অ্যান্ড স্ট্রেংথেনিং সাসটেইনেবল ওশান-বেইজড ইকোনোমিস, ইন পার্টিকুলার ফর স্মল আইল্যান্ড ডেভেলপিং স্টেটস অ্যান্ড লিস্ট ডেভেলপড কান্ট্রিস’ শীর্ষক আরেকটি সংলাপে অংশ গ্রহণ করার পাশাপাশি পূর্ণাঙ্গ অধিবেশনে অংশ গ্রহণ করে। সেখানে বিশ্বের বিভিন্ন দেশের নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ