Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪
শিরোনাম

প্রকল্প যথাযথ বাস্তবায়নে আইএমইডিকে শক্তিশালী করার সুপারিশ সিপিডি’র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ১০:১৫ পিএম

সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অধীনে অবকাঠামো প্রকল্পের যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ(আইএমইডি)কে শক্তিশালী ও বিকেন্দ্রীকরণের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে। সংস্থা সকল মন্ত্রণালয় ও বিভাগে মনিটরিং ও মূল্যায়ন সেল চালু করার সুপারিশ করেছে।

আজ নগরীর একটি হোটেলে এশিয়া ফাউন্ডেশন (টিএএফ)-এর সাথে অংশীদারিত্বে সিপিডি আয়োজিত ‘বাংলাদেশে পাবলিক ইনফ্রাস্ট্রাকচার প্রজেক্টস: এনশুরিং গুড ভ্যালু ফর মানি’ শীর্ষক সংলাপে এ সুপারিশ করা হয়।

সিপিডির বিশিষ্ট ফেলো অধ্যাপক ডা. মুস্তাফিজুর রহমান অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন এবং বিভাগীয় পর্যায়ে আইএমইডিকে বিকেন্দ্রীকরণের সুপারিশ করেন।

তিনি বলেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণের প্রস্তুতি নিচ্ছে এমন সময় ভৌত, সামাজিক ও ডিজিটাল অবকাঠামো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, অবকাঠামো প্রকল্পে বিনিয়োগ উন্নত উৎপাদনশীলতা, উচ্চ প্রতিযোগিতামূলকতা, কম পরিবহন খরচ, বৃহত্তর সামাজিক পরিসেবায় প্রবেশাধিকার এবং আঞ্চলিক ও বিশ্ব বাজারের সাথে ঘনিষ্ঠ সমন্বয়ের দিকে পচালিত করে।

তিনি আরও বলেন, বাংলাদেশের এসডিজি অর্জনের জন্য অতিরিক্ত ৯২৮.৪৮ বিলিয়ন প্রয়োজন। আর অবকাঠামো উন্নয়নের জন্য অতিরিক্ত সম্পদের ৭৩ শতাংশের বেশি প্রয়োজন।
তিনি বলেন, ‘এক টাকা অতিরিক্ত সরকারি বিনিয়োগ বেসরকারি খাত থেকে ৪ টাকা বিনিয়োগ আকর্ষণ করে। কিন্তু অবকাঠামো প্রকল্প বাস্তবায়নের বিভিন্ন ধাপ চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যর্থ হয়।

ড. মুস্তাফিজ প্রকল্প থেকে সর্বোত্তম রিটার্ন নিশ্চিত করতে প্রস্তুতি ও বাস্তবায়নের পর্যায়ে যেকোন প্রকল্পের স্টেকহোল্ডার এবং অস্থায়ী সুবিধাভোগীদের সম্পৃক্ত করতে সরকারের প্রতি আহ্বান জানান।

তিনি পরিবীক্ষণ ও মূল্যায়নে নাগরিকদের সম্পৃক্ততা জোরদার করারও সুপারিশ করেন।

তিনি আইএমইডি’র প্রাতিষ্ঠানিক সক্ষমতা জোরদার করার কথা তুলে ধরেন যাতে এটি বাধ্যতামূলক সহায়তা প্রদান করতে সক্ষম হয় (আইএমইডি-তে মোট ৩৩৮টির মধ্যে প্রায় ১২৩টি পদ খালি রয়েছে) এবং মানবসম্পদ বাড়ানোর সুপারিশ করেন।

তিনি সকল মন্ত্রণালয় ও বিভাগে মনিটরিং এবং মূল্যায়ন সেল চালু করার সুপারিশ করে বলেন, ‘আইএমইডিতে নির্মাণ কাজের গুণগতমান পরীক্ষার জন্য একটি নিবেদিত পরীক্ষাগার স্থাপন করুন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ