Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

র‌্যাঙ্কিংয়ে পেছালেন বিবর্ণ সাকিব

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ১২:০১ এএম

সেন্ট লুসিয়া টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাটে-বলে বিবর্ণ ছিলেন সাকিব আল হাসান। এর নেতিবাচক প্রভাব পড়েছে আইসিসি র‌্যাঙ্কিংয়ে। টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে এক ধাপ পিছিয়েছেন বাংলাদেশের অধিনায়ক। গতকাল ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে বাংলাদেশের তারকা সাকিবের অবস্থান তিন নম্বরে। তার রেটিং পয়েন্ট ৩২৮। সাকিবকে টপকে দুইয়ে উঠে গেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। তার নামের পাশে রয়েছে ৩৪১ রেটিং পয়েন্ট।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সফরকারী বাংলাদেশের সবশেষ টেস্টের দুই ইনিংসের একটিতেও বড় রান পাননি সাকিব। প্রথম ইনিংসে পেসার জেইডেন সিলসের বলে ইনসাইড এজে বোল্ড হওয়ার আগে ৯ বলে ৮ রান করেন তিনি। দ্বিতীয় ইনিংসে আরেক পেসার আলজারি জোসেফের বলে সিøপে জন ক্যাম্পবেলের তালুবন্দি হওয়ার আগে ৩২ বলে ১৬ রান আসে তার ব্যাট থেকে। বাঁহাতি স্পিনে কোনো উইকেটও পাননি তিনি ওই ম্যাচে।
অ্যান্টিগায় আগের টেস্টে অবশ্য উজ্জ্বল নৈপুণ্য এসেছিল সাকিবের কাছ থেকে। দলের ব্যাটিং বিপর্যয়ের মাঝে দুই ইনিংসেই হাফসেঞ্চুরি করেছিলেন তিনি। পাশাপাশি বল হাতে তিনি শিকার করেছিলেন ১ উইকেট।
টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন ভারতের আরেক তারকা রবীন্দ্র জাদেজা। তার অর্জন ৩৮৫ রেটিং পয়েন্ট। নিজের অবস্থান আরও মজবুত করার সুযোগ রয়েছে জাদেজার সামনে। আগামী ১ জুলাই শুরু হবে সফরকারী ভারত ও স্বাগতিক ইংল্যান্ডের মধ্যকার এজবাস্টন টেস্ট। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় এই ম্যাচে খেলা হচ্ছে না অশ্বিনের। টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে সামান্য ব্যবধানে শীর্ষস্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের জো রুট। তার রেটিং পয়েন্ট ৮৯৯। মাত্র ৭ পয়েন্ট পিছিয়ে দুইয়ে আছেন অস্ট্রেলিয়ার মারনাস লাবুশেন। সেরা দশের বাকি স্থানগুলোতেও আসেনি কোনো পরিবর্তন।
টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ের এক নম্বর জায়গাটা অজি পেসার প্যাট কামিন্সের দখলেই রয়েছে। তার স্বদেশি জস হ্যাজেলউড দুই ধাপ এগিয়ে উঠেছেন নয় নম্বরে। এক ধাপ পিছিয়ে দশে নেমে গেছেন নিউজিল্যান্ডের নেইল ওয়াগনার। সেরা দশের বাইরে ছিটকে গেছেন আরেক কিউই পেসার ট্রেন্ট বোল্ট। তার অবস্থান ১২ নম্বরে।
জুটিতে দুই বন্ধুর বিশ্বরেকর্ড
স্পোর্টস ডেস্ক : ঈশান কিশান ফিরে গিয়েছিলেন তৃতীয় ওভারেই, এরপর সঞ্জু স্যামসনের সঙ্গে যোগ দেন দীপক হুডা। শুরু করেন তাÐব। দুই পাশ থেকে চার-ছক্কার ঝড়ে উড়তে থাকে ভারত। দ্বিতীয় উইকেট জুটিতে শেষ পর্যন্ত বিশ্ব রেকর্ডই করে ফেলেন তারা। রানের পাহাড় গড়ে রোমাঞ্চকর ম্যাচ জেতার পর হুডা বললেন, আইপিএলের ধারটা আন্তর্জাতিক ক্রিকেটেও রাখতে পারায় খুশি তিনি।
গতপরশু ডাবলিনে স্বাগতিক আয়ারল্যান্ডকে শেষ বলের উত্তেজনায় ৪ রানে হারায় ভারত। আগে ব্যাট করে হুডার সেঞ্চুরির, স্যামসনের ঝড়ো ইনিংসে ভারত করেছিল ২২৫। শেষ বল পর্যন্ত খেলায় থেকে আইরিশরা থামে ২২১ রানে। ওয়ানডাউনে হুডা যখন ব্যাট করতে নামেন ভারতের রান তখন ১৩। ১৭তম ওভারে স্যামসন যখন ৪২ বলে ৭৭ করে ফিরছেন তখন দলের রান ১৮৯। এরমধ্যে হয়ে যায় ১৭৬ রানের জুটি।
দ্বিতীয় উইকেট জুটিতে আরেক রেকর্ড ছিল ইংল্যান্ডের জস বাটলার ও দাবিদ মালানের। ২০২০ সালে কেপটাউনে তারা ১৬৭ রানে অবিচ্ছিন্ন ছিলেন। স্যামসন ফেরার পর হুডা চালিয়ে গেছেন আরও। ১৮তম ওভারে আউট হওয়ার আগে করে গেছেন ৫৭ বলে ১০৪।
ম্যাচ শেষে এই আগ্রাসী ব্যাটার জানান, আগ্রাসী ধরণে খেলার অ্যাপ্রোচ আন্তর্জাতিক ক্রিকেটেও ধরে রাখতে পারায় তৃপ্তি তার, ‘সত্যি কথা বলতে, খুব ভালো একটা আইপিএল কাটিয়ে এসেছি একই ধরণে খেলে। আমি আমার খেলার ধরণে খুশি। আমি এরকম মেরে খেলতে ভালোবাসি। এখন উপরে খেলার সুযোগ পাচ্ছি, সময়ও পাচ্ছি।’ স্যামসনের সঙ্গে জুটির রসায়ন যে এমনি এমনি হয়নি। সেই বয়সভিত্তিক দল থেকে দুজনে খেলেন একসঙ্গে, যার ছাপ পড়েছে এবার, ‘সঞ্জু আমার ছোটবেলার বন্ধু, সব সময় ওর সঙ্গে ব্যাট করতে ভালোবাসি। ভক্তদের ধন্যবাদ। যেভাবে তারা আমাদের সমর্থন করেছে তা দারুণ।’
এই দুজনের নৈপুণ্যে বড় পুঁজি পেয়েও রীতিমতো নাজেহাল হতে হয়েছে। জিততে হয়েছে অনেক কষ্ট করে। রান তাড়ায় পল স্টার্লিং, অ্যান্ডি বালবার্নি, হ্যারি টেক্টর, জর্জ ডকরেল, মার্ক অ্যাডাইররা প্রত্যেকেই তুলেন ঝড়। বাঁচিয়ে রাখেন আইরিশদের আসা। শেষ পর্যন্ত ১ বলে ছক্কার সমীকরণ মেলানো হয়নি তাদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ