Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

নাদালের দুর্দান্ত ফেরা, শিয়াওতেকের ‘৩৬’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ১২:০০ এএম

রাফায়েল নাদালের বিপক্ষে প্রথম দুই সেট হারের পর ঘুরে দাঁড়ালেন ফ্রান্সিসকো সেরুন্দলো। তৃতীয় সেট জয়ের পর চতুর্থটিতে দারুণ লড়াই করলেন এই আর্জেন্টাইন। কিন্তু শেষ পর্যন্ত তিনি পেরে উঠলেন না। জয় দিয়ে উইম্বলডনে ফেরা রাঙালেন স্প্যানিশ তারকা। চলতি বছরে তৃতীয় গ্র্যান্ড সø্যাম জয়ের লক্ষ্যে ৩৬ বছর বয়সী নাদাল গতপরশু রাতে প্রথম রাউন্ডে জেতেন ৬-৪, ৬-৩, ৩-৬, ৬-৪ গেমে।
২০১৯ সালের পর এই প্রথম উইম্বলডনে খেলছেন এখানে দুবারের চ্যাম্পিয়ন নাদাল। পায়ের চোটে এবারের আসরেও তার খেলা নিয়ে জেগেছিল শঙ্কা। এই চোট নিয়েই তিনি খেলেন এবারের ফরাসি ওপেনে। সেখানে প্রতিটি ম্যাচ খেলেন ব্যথানাশক ইনজেকশন নিয়ে। উইম্বলডনের আগে প্রস্তুতিম‚লক টুর্নামেন্টে খেলেননি তিনি। তবে ম‚ল টুর্নামেন্টে তার শুরুটা ভালোই হলো। এই বছরের অস্ট্রেলিয়ান ওপেন ও ফরাসি ওপেন জিতে পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড সø্যাম জয়ের রেকর্ডটা ২২-এ নিয়ে গেছেন নাদাল। এখন তিনি ছুটছেন ক্যালেন্ডার গ্র্যান্ড সø্যামের দিকে।
একই দিন মেয়েদের এককে শুভসূচনা করে নতুন উচ্চতায় পা রাখলেন ইগা শিয়াওতেক। ক্রোয়েশিয়ার ইয়ানা ফেটকে ৬-০, ৬-৩ গেমে হারান র‌্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড়। পোলিশ তারকার এটি টানা ৩৬তম জয়। একুশ শতকে প্রথম নারী হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। ছাড়িয়ে গেলেন ২০০০ সালে ভেনাস উইলিয়ামসের সবচেয়ে বেশি টানা ৩৫ জয়ের রেকর্ড। ভেনাসের বোন সেরেনা উইলিয়ামস ২০১৩ সালে জিতেছিলেন টানা ৩৪ ম্যাচ। দারুণ এই পথচলায় চলতি মাসের শুরুতে ফরাসি ওপেন-সহ টানা ছয়টি শিরোপা জিতেছেন ২১ বছর বয়সী শিয়াওতেক।
গত বছর আঘাত হেনেছিল চোট, এবার প্রতিপক্ষের দুর্দান্ত পারফরম্যান্স। ফলাফল একই-উইম্বলডনের প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন সেরেনা উইলিয়ামস। সেন্টার কোর্টে গভীর-রাতে শেষ হওয়া ম্যাচে শুরু থেকেই অসাধারণ পারফরম্যান্স উপহার দেন অখ্যাত হার্মোনি ট্যান। প্রতিপক্ষ ২৩ বারের গ্র্যান্ড সø্যামজয়ী হলেও তাতে ঘাবড়ে যাননি র‌্যাঙ্কিংয়ের ১১৫ নম্বর ফরাসি খেলোয়াড়। প্রতিদ্ব›িদ্বতাপ‚র্ণ প্রথম সেটে হারের পর দ্বিতীয় সেটে দাপুটে পারফরম্যান্সে ঘুরে দাঁড়ান সেরেনা। ম্যাচ নির্ধারণী সেটে লড়াই জমে ওঠে তুমুল। শেষ পর্যন্ত টাইব্রেকারে গিয়ে আর পারেননি আগামী সেপ্টেম্বরে ৪১ বছর প‚র্ণ করতে যাওয়া সেরেনা। শেষ পর্যন্ত ৭-৫, ১-৬, ৭-৬ (১০-৭) গেমের অবিশ্বাস্য জয় তুলে নেন ২৪ বছর বয়সী ট্যান।
৪০ বছর বয়সে গত আসরে এখান থেকে চোটের ধাক্কায় ছিটকে যাওয়ার পর প্রশ্ন উঠেছিল, সেটাই কি উইম্বলডনের শেষ হয়ে থাকবে সেরেনার? না, মাঠে নেমেই সেটার জবাব দিলেন তিনি। আরও একবার শুরুতেই ছিটকে যাওয়ার পর একই প্রশ্ন উঠল আবারও, ম্যাচ শেষে তার জবাবও দিলেন উইম্বলডনে নারী এককের সাতবারের চ্যাম্পিয়ন, ‘এটা এমন একটা প্রশ্ন, যার উত্তর আমি দিতে পারব না। আমি জানি না। কে জানে আমি আবার কোথায় নিজেকে ফিরে পাব?’
সেরেনা সবশেষ গ্র্যান্ড সø্যাম জিতেছেন সেই ২০১৭ সালে। সেটাই তার ২৩তম। এরপর থেকে সেরেনা কোনো গ্র্যান্ড সø্যামে পা রাখলেই শুরু হয়, তার মার্গারেট কোর্টের ২৪ গ্র্যান্ড সø্যাম জয়ের রেকর্ড ছোঁয়ার সম্ভাবনা নিয়ে আলোচনা, ক্ষণগণনা। কিন্তু সেই অপেক্ষার আর শেষ হয়নি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ