Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

এই প্রথম নিজেদের তৈরি করোনা টিকার অনুমোদন দক্ষিণ কোরিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ১০:৫০ পিএম

দেশে তৈরি প্রথম করোনা টিকা স্কাই কোভিনের অনুমোদন দিয়েছে দক্ষিণ কোরিয়ার খাদ্য ও ওষুধ নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়। দেশটির ওষুধ প্রস্তুতকারী কোম্পানি এসকে বায়োসায়েন্সের তৈরি এই টিকা ১৮ বছর বা তার চেয়ে বেশি বয়সীদের ক্ষেত্রে ব্যবহারের উপযোগী। -সিটিভি নিউজ, এপি

খাদ্য ও ওষুধ নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা মার্কিন বার্তাসংস্থা এপি নিউজকে জানিয়েছেন, চূড়ান্ত অনুমোদন দেওয়ার আগে প্রায় ৪ হাজার স্বেচ্ছাসেবীর ওপর স্কাই কোভিনের কার্যকারিতা পরীক্ষা করা হয়েছে। দুই ডোজের এই টিকার কার্যকারিতা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার চেয়েও বেশি বলে দাবি করেছেন কর্মকর্তারা। তবে বিশেষজ্ঞদের বরাত দিয়ে এপি নিউজ জানিয়েছে, স্কাই কোভিন মূল করোনাভাইরাসের সংক্রমণ প্রতিহত করতে যতখানি কার্যকর, সেই তুলনায় ওমিক্রন, ডেল্টা ও করোনাভাইরাসের অন্যান্য পরিবর্তিত ধরন বিরুদ্ধে এটির কার্যকারিতা কম।

গত এক বছর ধরে বিশ্বজুড়ে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটিয়েছে করোনাভাইরাসের পরিবর্তিত ধরন ডেল্টা ও অমিক্রন। এমনকি, দক্ষিন কোরিয়া সর্বশেষ যে সংক্রমণের ঢেউ পেরিয়ে এসেছে, সেটির জন্যও দায়ী ছিল ওমিক্রন। দেশটির টিকাদান কর্মসূচিতে মূলত ফাইজার-বায়োএনটেক ও মডার্নার মতো এমআরএনএ করোনা টিকা ব্যবহার করা হচ্ছে। তবে দক্ষিণ কোরিয়ার সরকার আশাবাদী, জনগণ স্কাই কোভিনের ব্যাপারেও আগ্রহী হয়ে উঠবে।

বুধবার এক সংবাদ সম্মেলনে খাদ্য ও ওষুধ নিরাতপত্তা বিষয়ক মন্ত্রী ওহ ইউ-কিয়োউং বলেন, ‘দক্ষিন কোরিয়া যে আন্তর্জাতিক মানের করোনা টিকা প্রস্তুতে সক্ষম, স্কাই কোভিন তার প্রমাণ।’ ২০২০ সালে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দক্ষিণ কোরিয়া করোনায় আক্রান্ত হয়েছেন মোট ১ কোটি ৮৩ লাখ ৪৯ হাজার ৭৫৬ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মারা গেছেন মোট ২৪ হাজার ৫৩৭ জন।

বুধবার দেশটিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ছিল ১০ হাজার ৪৩৭ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে ৭ জনের। চলতি বছরের শুরুতেই অবশ্য অধিকাংশ করোনা বিধিনিষেধ শিথিল করেছে দক্ষিন কোরিয়া, তবে বিশেষজ্ঞরা বলছেন—বর্তমানে যে হারে সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে, তাতে শিগগিরই আর একটি ঢেউয়ের মুখে পড়তে পারে দেশটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ