Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ফিনল্যান্ড-সুইডেনে ন্যাটোর সেনা মোতায়েন হলে উচিত জবাব দেবে রাশিয়া: পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ৯:৪৩ এএম

ফিনল্যান্ড ও সুইডেনে ন্যাটোর সেনা মোতায়েন হলে উচিত জবাব দেবে রাশিয়া। বুধবার এ হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ন্যাটোর সদস্যপদের কারণে দেশ দু’টির সাথে সম্পর্কে তিক্ততা তৈরি অবশ্যম্ভাবী বলেও মনে করেন পুতিন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ভ্লাদিমির পুতিন বলেন, ইউক্রেনের সাথে যে সমস্যা ছিল, সুইডেন-ফিনল্যান্ডের সাথে তা ছিল না। বরং সবকিছু স্বাভাবিক ছিল। তারা ন্যাটো সদস্য হতে চায়, ঠিক আছে। এগিয়ে যাক। তবে স্পষ্ট বোঝা উচিত, এর আগে কিন্তু আমাদের তরফ থেকে তাদের জন্য কোনো ঝুঁকি ছিল না। এখন যদি ন্যাটো সেখানে ঘাঁটি বানিয়ে মস্কোর জন্য হুমকি তৈরি করে, আমাদেরও একই ধরনের ব্যবস্থা নিতে হবে।

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, এরই মধ্যে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগদানের আনুষ্ঠানিক আমন্ত্রণ পেয়েছে ফিনল্যান্ড ও সুইডেন। বুধবার (২৯ জুন) স্পেনের মাদ্রিদে ন্যাটোর শীর্ষ সম্মেলনে এই সিদ্ধান্ত হয়। ন্যাটোর সদস্যদেশগুলোর সমন্বয়ে গঠিত পার্লামেন্টে এই সিদ্ধান্ত অনুমোদন পেলেই নরডিক অঞ্চলের দেশ দুটির সদস্যপদ চূড়ান্ত হবে। এর আগে দেশ দুটিকে জোটে নেয়ার বিরোধিতা থেকে সরে আসে তুরস্ক। এতে ন্যাটোতে যোগদানের পথ পরিষ্কার হলো সুইডেন ও ফিনল্যান্ডের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ