Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

ফের বিপৎসীমার ওপরে তিস্তার পানি, নিম্নাঞ্চল প্লাবিত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ৯:৪৬ এএম

টানা ভারী বৃষ্টিপাত ও উজানের ঢলে তিস্তা নদীর পানি আবারও বৃদ্ধি পেয়ে নীলফামারীর ডালিয়া পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বুধবার (২৯ জুন) বিকাল ৩টায় এ পয়েন্টে বিপৎসীমার ৭ ও রাত ৯টায় বিপদসীমার ৪ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হয়। এতে তিস্তা নদীর কমান্ড এলাকার চর ও নিম্নাঞ্চলে বসবাসকারী মানুষের বাড়িতে পানি ঢুকে পড়েছে।

এর আগে ২১ জুন বিকাল ৩টায় ডালিয়া পয়েন্টে পানি বিপৎসীমার ২৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। এরপর পানি কমতে থাকে। এরপর এক সপ্তাহ তিস্তা নদীর পানি বিপৎসীমার নিচে থাকে এবং প্লাবিত এলাকা থেকে পানি নেমে যায়।

এদিকে তিস্তা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নীলফামারীর ডিমলা উপজেলার পশ্চিম ছাতনাই, পূর্বছাতনাই, খগাখড়িবাড়ি, টেপাখড়িবাড়ি, খালিশাচাঁপানী ও ঝুনাগাছ চাঁপানী ও জলঢাকা উপজেলা গোলমুন্ডা, ডাউয়াবাড়ি, কৈইমারী, শৌলমারী ইউনিয়নের তিস্তা নদীর চর গ্রামগুলোতে পানি ঢুকতে শুরু করেছে বলে সেখানকার জনপ্রতিনিধিরা জানায়।

কেল্লাপাড়া এলাকার বাসিন্দা ওমর ফারুক জানান, ‘গত ৭ দিন নদীর পানি অনেক কম ছিল। আমরাও ভালো ছিলাম। ৩০ জুন বৃহস্পতিবার আবার পানি বাড়ছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফা উদ দৌলা জানান, বুধবার বিকাল ৩টায় বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা পরিস্থিতি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ