Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

অবশেষে সম্পন্ন হলো প্যারিসে হামলার বিচার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ৯:৫৬ এএম

২০১৫ সালের নভেম্বরে ফ্রান্সের রাজধানী প্যারিসে নারকীয় হামলা চালানো দলের একমাত্র জীবিত ব্যক্তিকে সন্ত্রাসবাদ ও হত্যার অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে।
বিবিসি এক প্রতিবেদনে জানায়, বন্দুক ও বোমা হামলা করে ১৩০ জনকে হত্যার দায়ে সালাহ আবদেসালামকে বিরল যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।
এ ঘটনায় জড়িত আরও ১৯ জনকে দোষী সাব্যস্ত করেছেন আদালত, যাদের মধ্যে ছয় জনকে মৃত বলে মনে করা হচ্ছে।
আদালতের এ রায়কে আধুনিক ফরাসি ইতিহাসে সবচেয়ে বড় বিচারকাজ বলে মনে করা হচ্ছে, যা গত সেপ্টেম্বরে শুরু হয়েছিল।
নয় মাসেরও বেশি সময় ধরে ভুক্তভোগী, সাংবাদিক ও নিহতদের পরিবার প্যারিসের বিশেষভাবে নির্মিত কোর্টরুমের বাইরে অপেক্ষা করেছেন দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর ফ্রান্সে সবচেয়ে ভয়াবহ হামলার গল্পকে লিপিবদ্ধ করতে।
২০১৫ সালের ১৩ নভেম্বর প্যারিসের পানশালা, রেস্তোরাঁ, জাতীয় ফুটবল স্টেডিয়াম এবং বাটাক্লান মিউজিক ভেন্যুতে হামলায় নিহতদের পাশাপাশি শতাধিক আহতও হয়েছিল।
বিচারের শুরুতে আবদেসালাম বেপরোয়া আচরণ করেছিলেন এবং নিজেকে তথাকথিত ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীর ‘সৈনিক’ হিসেবে বর্ণনা করেছিলেন। কিন্তু, পরে তিনি ক্ষতিগ্রস্তদের কাছে ক্ষমা চেয়েছেন।
সমাপনী মন্তব্যে আদালতকে আবদেসালাম বলেন, তিনি ‘খুনি নন’, এবং তাঁকে হত্যার জন্য দোষী সাব্যস্ত করা হবে ‘অন্যায়’।
আবদেসালাম দাবি করেন, তিনি হামলার রাতে তাঁর আত্মঘাতী ভেস্টের বিস্ফোরণ না করার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং প্যারিসের একটি শহরতলিতে এটি নিষ্পত্তি করেছিলেন। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ