Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

অস্কার কমিটিতে আমন্ত্রণ পেয়েছেন কাজল-সুরিয়া

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ১১:১১ এএম

বলিউড অভিনেত্রী কাজল ও দক্ষিণী সিনেমার জনপ্রিয় অভিনেতা সুরিয়াকে অস্কার কমিটির সদস্য হওয়ার আমন্ত্রণ জানিয়েছে দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স। ‘ক্লাস অফ ২০২২’ সালের জন্য মঙ্গলবার ৩৯৭ জন ‘বিশিষ্ট শিল্পী এবং নির্বাহীদের’ তালিকা প্রকাশ করেছে অ্যাকাডেমি। যেখানে নাম রয়েছে কাজল ও সুরিয়ার। অ্যাকাডেমির আমন্ত্রণের তালিকায় রয়েছেন অস্কার মনোনয়নপ্রাপ্ত ৭১ জন এবং ১৫ জন অস্কারজয়ী।

জানা গেছে, পেশাগত যোগ্যতার ওপর নির্ভর করে এই তালিকা তৈরি করা হয়েছে। অংশগ্রহণকারীদের প্রতিনিধিত্ব এবং সমতার ব্যাপারে অঙ্গীকারবদ্ধ থাকতে হবে। তালিকায় কাজল ও সুরিয়া ছাড়াও ভারতীয়দের মধ্য আরো আছেন অস্কারে মনোনয়ন প্রাপ্ত ‘রাইটিং উইথ ফায়ার’ নির্মাতা সুশ্মিত ঘোষ, রিতু থমাস, ‘গল্লি বয়’-এর লেখক রিমা কাগতি এবং ইন্ডিয়ান-আমেরিকান প্রযোজক আদিত্য সুদ।

ভারতের শিল্পীরা ছাড়াও এই তালিকায় আছে বিশ্বের নামীদামী সব শিল্পীদের নাম। তাদের মাঝে আছেন ‘দ্য কুইন্স অব গ্যামবিট’ খ্যাত অ্যানা টেলর-জয়, বিলি আইলিশ, জ্যামি ডরনান ও অস্কার জয়ী ‘কোডা’ তারকা ট্রয় কটসার। এছাড়াও, আমন্ত্রণপ্রাপ্তদের মধ্যে ৪৪ শতাংশ হলেন নারী এবং বাকি ৩৭ শতাংশ রয়েছেন কিছুটা সুবিধাবঞ্চিত গোষ্ঠীর মানুষ। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরের ৫৪টি দেশ থেকে প্রায় ৫০ শতাংশ সদস্য় গ্রহণ করা হয়েছে ৷

উল্লেখ্য, এই কমিটিতে আগে থেকেই সদস্য হিসাবে মনোনীত এ আর রহমান, অমিতাভ বচ্চন, শাহরুখ খান, বিদ্যা বালান, আমির খান এবং সালমন খান-সহ অন্যান্যরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন