Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

পলাতক শফিউদ্দিনের মৃত্যুদণ্ড, খালাস পেলেন সাব্বির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ১১:৫৬ এএম

মানবতাবিরোধী অপরাধ মামলায় হবিগঞ্জের লাখাইয়ের মাওলানা শফিউদ্দিনের ফাঁসির সাজা দেওয়া হয়েছে। একই মামলায় তিন আসামি মো. তাজুল ইসলাম ওরফে ফোরকান, মো. জাহেদ মিয়া ও ছালেক মিয়াকে আমৃত্যু কারাদণ্ড ও সাব্বির আহমেদকে খালাস দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (৩০ জুন) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন।

আদালতের এজলাসে পাঁচ আসামির মধ্যে তিনজনকে হাজির করা হয়েছিল। বাকীরা পলাতক রয়েছেন। রায় ঘোষণার সময় আসামির আত্মীয়স্বজনরাও উপস্থিত ছিলেন।

এর আগে উভয় পক্ষের শুনানি শেষে গত ১৭ মে ট্রাইব্যুনাল মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখেন। আজ রায় ঘোষণার দিন ধার্য করা হয়। পাঁচ আসামি হলেন- মো. তাজুল ইসলাম ওরফে ফোরকান, মো. জাহেদ মিয়া, ছালেক মিয়া, মো. শফি উদ্দিন মাওলানা ও সাব্বির আহমেদ।

পাঁচ আসামির মধ্যে শফি উদ্দিন ও সাব্বির পলাতক বলে জানান প্রসিকিউটর রেজিয়া সুলতানা।

তিনি বলেন, আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় লাখাইয়ে হত্যা, নির্যাতন, অপহরণ, অগ্নিসংযোগ, লুণ্ঠনসহ মানবতাবিরোধী অপরাধ সংঘটনের অভিযোগ রয়েছে।

ওই মামলায় ২০১৯ সালের ৭ ফেব্রুয়ারি আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। হবিগঞ্জের লাখাইয়ের পাঁচ আসামির বিরুদ্ধে ২০১৮ সালের ২১ মার্চ চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ