Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় ঐক্য সম্মেলনে নারীদের প্রতিনিধিত্ব করবেন পুরুষেরা!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ৪:১৭ পিএম

আফগানিস্তানে তালেবান দ্বিতীয় বার সরকার গঠন করেছে। তার পর এই প্রথম জাতীয় ঐক্য নিয়ে বৈঠকের আয়োজন করা হয়েছে সরকারের তরফে। সেখানে নারীদের প্রতিনিধিত্ব করবেন পুরুষরা। এই সমাবেশে যোগ দেবেন দেশের ধর্মগুরু এবং প্রবীণ নেতারা।

তবে তালেবান সরকারের অনেক ক্ষেত্রের মতো এ ক্ষেত্রেও ব্রাত্য মহিলারা। মহিলাদের প্রতিনিধিত্ব করার জন্য বেছে নেয়া হয়েছে পুরুষদেরই। বুধবার তালেবান সরকারের উপ-প্রধানমন্ত্রী আব্দুল সালাম হানাফি এই ঘোষণা করেন। বৃহস্পতিবার থেকে এই সমাবেশ শুরু হবে বলেও তিনি জানিয়েছেন।

সমাবেশে মহিলারা যোগ দিতে পারবেন কি না জানতে চাইলে তিনি জানান, মহিলারা এই সমাবেশে যোগ দেবেন না। পুরুষরাই মহিলাদের প্রতিনিধিত্ব করবেন। হানাফি বলেন, ‘দেশের মহিলারা আমাদের মা-বোন। আমরা তাদের অনেক সম্মান করি। তাই ছেলেরা সমাবেশে থাকা মানেই মেয়েদেরও সমাবেশে থাকা।’

হানাফি আরও বলেন, ‘বিভিন্ন দৃষ্টিভঙ্গির মানুষ এই সমাবেশে জড়ো হবেন। এই সমাবেশ থেকে আফগানিস্তানের জাতীয় ঐক্য শক্তিশালী করার জন্য ইতিবাচক পদক্ষেপ করা হবে।’ তিনি আরও জানান, এই সমাবেশে সরকার ব্যবস্থা, অর্থনৈতিক পরিস্থিতি এবং সামাজিক সমস্যা নিয়েও আলোচনা হতে পারে।

প্রসঙ্গত, গভীর অর্থনৈতিক সঙ্কটের মধ্যে রয়েছে আফগানিস্তান। বিদেশ থেকে অর্থ সাহায্যও বন্ধ রয়েছে। হোয়াইট হাউস ইতিমধ্যেই জানিয়েছে যে, আফগানিস্তানের সাধারণ মানুষকে এই পরিস্থিতি থেকে কী করে বের করে আনা যায়, তা সমাধানের চেষ্টা চলছে। তবে তারা এ-ও নজরে রাখবে যে, এতে যেন তালেবান সরকারের কোনও সুবিধা না হয়। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ