Inqilab Logo

সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

বছরে ৩৫ হাজার রোহিঙ্গা শিশুর জন্ম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ৪:২৩ পিএম

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে প্রতি বছর ৩৫ হাজারের মতো নতুন রোহিঙ্গা শিশু জন্ম নেয়। এ জন্য রোহিঙ্গাদের পরিবার পরিকল্পনা সেবার আওতায় আনা হচ্ছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. কামরুল হাসান। বৃহস্পতিবার (৩০ জুন) সচিবালয়ে কক্সবাজারের উখিয়াতে ইউএনএইচসিআরের অর্থায়নে একটি বিশেষায়িত হাসপাতাল তৈরির সমঝোতা স্মারকে সই অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মো. কামরুল হাসান বলেন, প্রতিবছর কম বেশি যে হিসাব আছে তাতে ৩৫ হাজারের মতো নতুন শিশু জন্ম নেয়। আমাদের দেশে পরিবার পরিকল্পনার যে সেবাটি প্রচলিত রয়েছে, সেটি সেখানে সম্প্রসারিত করা হচ্ছে। তিনি বলেন, তাদের কিছুটা ধর্মীয় অনুভূতি আছে। এটা এমন যে, তারা এটা (পরিবার পরিকল্পনা) করতে চায় না। এমন নয় যে তাদের জোর করে করা হচ্ছে। তাদের মোটিভেট করে তাদের বুঝিয়ে এ কাজে অন্তর্ভুক্ত করা হচ্ছে। আমাদের জন্য আশার কথা হলো তারাও এ কাজে আগ্রহী হচ্ছে।

ইউএনএইচসিআরের অর্থায়নে বিশেষায়িত হাসপাতাল প্রসঙ্গে সচিব বলেন, আমরা উখিয়াতে এ স্পেশালাইজড হাসপাতাল করতে যাচ্ছি। এখানে মূলত সেখানে যারা বাংলাদেশে অবস্থানরত বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক আছে, তাদের এবং যারা স্থানীয় বাংলাদেশি আছেন, তাদের স্বাস্থ্য সেবা আরও উন্নত করার জন্যই এটি করা হচ্ছে। ১৭ হাজার ৫০০ বর্গফুটের এ হাসপাতালে কক্ষ সংখ্যা থাকবে ৬০টি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ