Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪

চার লেন হচ্ছে সিলেট-বিয়ানীবাজার ৪৩ কিলোমিটার সড়ক

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ৮:১০ পিএম

চার লেনে উন্নীত হতে যাচ্ছে সিলেট-বিয়ানীবাজার সড়কের ৪৩ কিলোমিটার সড়ক। বিশ্বব্যাংকের অর্থায়নে উন্নয়ন হবে সিলেটের এ গুরুত্বপূর্ণ সড়ক। গত বুধবার (২৯ জুন) বিশ্বব্যাংকের বোর্ড সভায় অনুমোদন হয় এই ঋণ।
জানা গেছে, আঞ্চলিক যোগাযোগ ও ব্যবসা-বাণিজ্য সহজ করতে বাংলাদেশ ও নেপালকে ১০৩ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক। এর মধ্যে বাংলাদেশ পাবে ৭৫ কোটি ডলার বা ৭ হাজার কোটি টাকার মতো। গতকাল বিশ্বব্যাংকের বোর্ড সভায় এই ঋণ অনুমোদন হয়। দি এক্সেলারিটিং ট্রান্সপোর্ট অ্যান্ড ট্রেড কানেকটিভিটি ইন ইস্টার্ন সাউথ এশিয়া কর্মসূচির (প্রথম পর্যায়) আওতায় এই অর্থ দেওয়া হচ্ছে।
মূল্য বাণিজ্য ও পরিবহনে খরচ এবং ট্রানজিট সময় কমানোর জন্য অটোমেশনেই বেশির ভাগ অর্থ খরচ হবে। এছাড়া বাংলাদেশ ও নেপালের প্রায় ১০০ কিলোমিটার সড়ক উন্নীত করা হবে চার লেনে। বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই প্রকল্পের আওতায় সিলেট-চারখাই-শেওলা সড়কের ৪৩ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত করা হবে। এই সড়ক দিয়ে সহজেই পণ্যবাহী ট্রাক যেতে পারবে সিলেট-ঢাকা মহাসড়কে। এতে সাশ্রয় হবে ৩০ ভাগ সময়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ