Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

টেকনিক্যাল সেন্টারের জন্য কক্সবাজারে জমি পেল বাফুফে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ৮:১৪ পিএম | আপডেট : ৯:৩০ পিএম, ৩০ জুন, ২০২২

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার অর্থায়নে অত্যাধুনিক টেকনিক্যাল সেন্টার নির্মাণের জন্য পর্যটক জেলা কক্সবাজারের খুনিয়াপালংয়ে ২০ একর জমি বরাদ্দ পেয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বাফুফের অনুকূলে জমি বরাদ্দ দিয়ে গত ৭ জুন বন ও পরিবেশ মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করেছে। তথ্যটি বৃহস্পতিবার নিশ্চিত করেছেন বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ। তিনি জানান, সহসাই বাফুফে আনুষ্ঠানিকভাবে জমি বুঝে পাবে।

বাফুফে ও জাতীয় ক্রীড়া পরিষদ অনেকদিন ধরেই কক্সবাজারে জমির সন্ধানে ছিল। খুনিয়াপালং ছাড়াও জেলার টেকনাফের সাবারাং, রামুর ক্রুসকুল ও জুয়ারিনালা নামক এলাকায়ও জমি পরিদর্শন করেছিল তারা। কিন্তু কিছুতেই চাহিদা অনুযায়ী জমি মেলাতে পারছিল না। গত ডিসেম্বরের মধ্যে জমি বরাদ্দের নিশ্চয়তা চেয়েছিল ফিফা। কিন্তু বাফুফে দিতে পারেনি। অবশেষে নির্ধারিত সময়ের ৬ মাস পর বহুল প্রতিক্ষীত জমি বরাদ্দ পেয়েছে বাফুফে। ফুটবলের জন্য ধরনের সুযোগ-সুবিধা রেখে এই ২০ একর জায়গার উপর ফিফা অত্যাধুনিক একটি টেকনিক্যাল সেন্টার নির্মাণ করবে। কি নামে হবে এই টেকনিক্যাল সেন্টার, তা বাফুফের পরবর্তী নির্বাহী কমিটির সভায় ঠিক হবে বলে জানিয়েছেন সোহাগ। টেকনিক্যাল সেন্টারটি নির্মাণের জন্য ফিফা ৩ থেকে সাড়ে ৩ মিলিয়ন মার্কিন ডলার দেবে জানান বাফুফের সাধারণ সম্পাদক। আনুষ্ঠানিকভাবে জমি বুঝে পাওয়ার পর বাফুফে প্রয়োজনীয় কাগজ-পত্র জমা দিলেই ফিফা টেন্ডার প্রক্রিয়ায় যাবে।

টেকনিক্যাল সেন্টারের ধরন কেমন হবে? এ সম্পর্কে আবু নাইম সোহাগ বলেন,‘ফুটবলের আধুনিক সব সুযোগ-সুবিধা থাকবে এই সেন্টারে। এটা তৈরির পর জাতীয় ফুটবল দলের অন্য কোথাও অনুশীলন করতে হবে না। এখানে সব সুযোগ-সুবিধা নিয়ে জাতীয় দল অনুশীলন করতে পারবে। বিভিন্ন বয়সভিত্তিক দলের আবাসিক অনুশীলনের ব্যবস্থাও থাকবে এখানে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ