Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ন্যাটোর নতুন কৌশলগত ধারণায় নিন্দা চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ৮:৩১ পিএম

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বৃহস্পতিবার বলেছেন, ন্যাটোর নতুন কৌশলগত ধারণা নিয়ে চীন গুরুতর উদ্বেগ ও দৃঢ় প্রতিবাদ জানিয়েছে।

‘তথাকথিত ন্যাটোর নতুন কৌশলগত ধারণা তথ্য উপেক্ষা করে, সত্যকে বিকৃত করে, চীনের বৈদেশিক নীতিকে অপমান করে, চীনের স্বাভাবিক সামরিক উন্নয়ন এবং তার জাতীয় প্রতিরক্ষা নীতি সম্পর্কে দায়িত্বজ্ঞানহীন বিবৃতি দেয়, দ্বন্দ্ব ও সংঘাতকে উন্নীত করে, এটি স্নায়ুযুদ্ধে ভরা মানসিকতা এবং আদর্শগত কুসংস্কার,’ তিনি একটি নিয়মিত ব্রিফিংয়ে বলেছিলেন। ‘চীন এ বিষয়ে গুরুতর উদ্বেগ এবং দৃঢ় প্রতিবাদ জানায়,’ কূটনীতিক উল্লেখ করেছেন।

মুখপাত্র আরও উল্লেখ করেছেন যে, চীন সর্বদা বিশ্ব শান্তির জন্য প্রচেষ্টা করেছে, আন্তর্জাতিক শৃঙ্খলা রক্ষা করেছে এবং বৈশ্বিক উন্নয়নে সহায়তা করেছে। তিনি জোর দিয়েছিলেন যে, চীন কখনই কোনও দেশে আক্রমণ করেনি এবং কখনও কোনও সামরিক ব্লকে যোগ দেয়নি বা গঠন করেনি। কূটনীতিক উল্লেখ করেছেন যে, চীন সবসময় শান্তিপূর্ণ উন্নয়নের পথ অনুসরণ করেছে।

বুধবার মাদ্রিদের শীর্ষ সম্মেলনে, ন্যাটো নেতারা জোটের একটি নতুন কৌশলগত ধারণা অনুমোদন করেছেন যা উল্লেখ করেছে যে, রাশিয়া ‘মিত্রদের নিরাপত্তার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সরাসরি হুমকি।’ নতুন কৌশলগত ধারণা ন্যাটোর ইতিহাসে প্রথমবারের মতো চীনের কথা উল্লেখ করেছে। সরাসরি সামরিক প্রতিপক্ষ না বললেও তারা চীনকে পদ্ধতিগত প্রতিযোগী হিসাবে বর্ণনা করেছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ