Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

পথশিশুদের জন্ম নিবন্ধন প্রশ্নে রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

দেশের ১৬ লাখ পথশিশুকে জন্ম নিবন্ধন সনদ প্রদানের কেন নির্দেশ দেয়া হবে না -এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। রিটের শুনানি শেষে গতকাল বৃহস্পতিবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি খিজির হায়াতের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। এ তথ্য জানিয়েছেন রিটের আইনজীবী তাপস কান্তি বল।
গত ১২ জুন রাজধানী ঢাকার ২ লাখ সহ সারাদেশের ১৬ লাখ পথশিশুকে জন্ম নিবন্ধন দেয়ার নির্দেশনা চেয়ে রিট ফাইল করা হয়। ‘স্পোর্টস ফর হোপ অ্যান্ড ইনডিপেনডেন্ট’ নামক সংস্থার পক্ষে রিটটি দায়ের করা হয়। রিটে নারী ও শিশু মন্ত্রণালয়ের সচিব, জন্ম নিবন্ধন অধিদপ্তর কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে। ওইদিন ব্যারিস্টার তাপস কান্তি বল সাংবাদিকদের বলেন, বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী সারাদেশে ২ লাখের বেশি পথশিশু রয়েছে। এসব শিশুদের জন্ম নিবন্ধন সনদ নেই। জন্ম নিবন্ধন সনদ না থাকার কারণে পথশিশুরা শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে পারে না।
এছাড়া জন্ম নিবন্ধন সনদ না থাকার কারণে শিশুরা অনেক নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। আমরা রিটে এ বিষয়ে নির্দেশনা চেয়েছি। শুনানি শেষে আদালত উপরোক্ত রুল জারি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পথশিশুদের জন্ম নিবন্ধন প্রশ্নে রুল
আরও পড়ুন