Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

গভর্নর ক্যাথি হকুল ছাড়াও ৫ বাংলাদেশী জয়ী

নিউইয়র্ক স্টেটের প্রাইমারী নির্বাচন

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের গভর্নর পদের নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী হিসেবে বর্তমান গভর্নর ক্যাথি হকুল এবং রিপালিকান লী জালদীন জয়ী হয়েছেন। গত মঙ্গলবারের প্রাইমারি নির্বাচনে স্ব স্ব দলের পক্ষ থেকে তারা নির্বাচিত হন। অপরদিকে, এই নির্বোচনে ৫ জন বাংলাদেশী-আমেরিকান জয়ী হয়েছেন। তবে নির্বাচনের দিন তুলনামূলকভাবে ভোটারদের উপস্থিতি ছিল কম। ফলে একাধিক ভোট কেন্দ্র ছিল নিরব-নিস্তব্ধ। এদিন সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত বিরতিহীন ভোট গ্রহণ চলে। বাংলাদেশী কমিউনিটির প্রার্থীরা ভোটারদের যাতায়াতের জন্য যানবাহণের ব্যবস্থা করার পরও অনেক বাংলাদেশী-আমেরিকান ভোট দিতে যাননি বলে অনুসন্ধানে জানা গেছে।

মধ্যপন্থী নেতা হিসেবে পরিচিত ক্যাথি হকুল আসছে নভেম্বরের নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতার জন্য দলের মধ্যে চ্যালেঞ্জে পড়েছিলেন। সিটি পাবলিক অ্যাডভোকেট জুমেইন উইলিয়ামস এবং লং আইল্যান্ড থেকে নির্বাচিত ইউএস কংগ্রেসম্যান টমাস সুজিকে সহজেই প্রাইমারিতে পরাজিত করেছেন ক্যাথি হকুল। রক্ষণশীল রিপাবলিকান হিসেবে পরিচিত লী জালদীন ২০১৫ সাল থেকে সাফক কাউন্টি এলাকা থেকে কংগ্রেসে প্রতিনিধিত্ব করে আসছেন। প্রাইমারি নির্বাচনে লী জালদীন ওয়েস্টচেষ্টার কাউন্টি নির্বাহী রব এস্টোরিনো, ব্যবসায়ী হ্যারি উইলসন এবং সাবেক মেয়র ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অন্যতম উপদেষ্টা রুডি জুলিয়ানির পুত্র এন্ড্র্রু জুলিয়ানিকে হারিয়ে দলের প্রার্থী হিসেবে আবিভর্‚ত হয়েছেন।
এদিকে নিউইয়র্ক সিটির কুইন্স বরোর জ্যামাইকার বিভিন্ন এলাকা নিয়ে গঠিত অ্যাসেম্বলী ডিষ্ট্রিক্ট ২৪ আসনে ৫ জন বাংলাদেশী-আমেরিকান জয়ী হয়েছেন। বিজয়ীরা ফিম্যাল ডিষ্ট্রিক্ট লীডার পদে জামিলা উদ্দীন এবং জুডিশিয়াল ডেলিগেট হিসেবে নির্বাচিত হয়েছেন মোহাম্মদ সাবুল উদ্দীন, মাহতাব খান, জামি কাজী এবং নুসরাত আলম। একই আসনে অ্যাসেম্বলী পদে বর্তমান অ্যাসেম্বলী সদস্য ডেভিড ওয়েপ্রিন পেয়েছেন ৩২৩৩ ভোট ও বাংলাদেশী মিজান চৌধুরী পেয়েছেন ৮১৭ ভোট। একই আসনে ডিস্টিক্ট লীডার পদে ডেভিড ওয়েপ্রিন পেয়েছেন ২৫৯০ ভোট এবং প্রতিদ্বন্দ¦ী বাংলাদেশী মোহাম্মদ শাহনেওয়াজ পেয়েছেন ৮০৬ ভোট।
এছাড়াও অ্যাসেম্বলী ডিষ্ট্রিক্ট ২৪বি থেকে ফিমেল ডিস্ট্রিক্ট লীডার পদে মাজেদা উদ্দীন ও রাভনীত ৫৯০ করে সমান সমান ভোট পাওয়ায় চ‚ড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা করা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ