Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বাইডেনের ক্ষমতা সীমিত করল মার্কিন সুপ্রিম কোর্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২২, ১১:২২ এএম

যুক্তরাষ্ট্রের এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (ইপিএ) গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে কিছু ক্ষমতা হারিয়েছে। মার্কিন সুপ্রিম কোর্টের যুগান্তকারী রায়ের ফলে প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু পরিকল্পনায়ও বড় ধাক্কা লেগেছে।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ কেন্দ্রগুলো থেকে কার্বন নিঃসরণ কমাতে স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির উচ্চ আদালত একটি যুগান্তকারী রায় দেয়। ওই রায়ের মাধ্যমে গ্রিনহাউস গ্যাস নির্গমনে ফেডারেল সরকারের কর্তৃত্বের ওপর সীমা নির্ধারণ করা হয়েছে।
সে কারণে জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ করতে একক আধিপত্ব হারাতে যাচ্ছে ইপিএ।

সুপ্রিম কোর্টের রায়ের পর কিছুটা কোনঠাসা পরিস্থিতিতে পড়তে যাচ্ছেন বাইডেন। কারণ রায়ের ফলে জলবায়ু পরিবর্তনে বাইডেনের গৃহীত বিভিন্ন পদক্ষেপ অনিশ্চয়তার মধ্যে পড়বে।

আদালতের এমন রায়কে ‘বিধ্বংসী সিদ্ধান্ত’বলে অভিহিত করেছেন জো বাইডেন। তবে এটি জলবায়ু সঙ্কট মোকাবেলায় তার প্রচেষ্টাকে দুর্বল করবে না বলেও মন্তব্য করেছেন তিনি।

ইপিএ'র বিরুদ্ধে মামলাটি করেছিল ওয়েস্ট ভার্জিনিয়া। ১৮টি অন্যান্য বেশিরভাগ রিপাবলিকান-নেতৃত্বাধীন অঙ্গরাজ্য এবং সে দেশের কয়েকটি বৃহত্তম কয়লা কম্পানির পক্ষে তারা মামলাটি করেছিল। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ