Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইউক্রেন থেকে রোমানিয়ায় বিদ্যুৎ সঞ্চালন শুরু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২২, ১২:০১ পিএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেন থেকে রোমানিয়ায় বিদ্যুৎ সঞ্চালন শুরু হয়েছে। যা রাশিয়ার হাইড্রোকার্বনের ওপর থেকে ইউরোপের নির্ভরশীলতা কমাতে একটি প্রক্রিয়ার সূচনা। বৃহস্পতিবার রাতে এক ভিডিও বার্তায় তিনি এই মন্তব্য করেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট তার বক্তব্যে বলেছেন, ইউরোপীয় ইউনিয়নে যোগদানের পথে এটি আমাদের আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
জেলেনস্কি বলেন, ইউক্রেনীয় বিদ্যুৎকে ধন্যবাদ। ইউরোপীয় ভোক্তাদের ব্যবহার্য রাশিয়ার গ্যাসের উল্লেখযোগ্য অংশ প্রতিস্থাপন করা যাবে। তাই আমাদের জন্য এটি শুধু রফতানি আয়ের বিষয় নয়, এটি পুরো ইউরোপের নিরাপত্তার প্রশ্ন।

তিনি আরও বলেন, আমি মনে করিয়ে দিতে চাই যে, যুদ্ধ শুরুর আগেই আমাদের দেশ ইউরোপের সাধারণ বিদ্যুৎ ব্যবস্থার অন্তর্ভুক্ত হওয়ার কাজ শুরু হয়ে গেছে। এক সময় যা অসম্ভব মনে হতো এখন তা করছে ইউক্রেন।

মার্চ মাসের মাঝামাঝিতে ইউরোপিয়ান নেটওয়ার্ক অব ট্রান্সমিশন সিস্টেম অপারেটর্স-এ যোগ দিতে একটি চুক্তিতে স্বাক্ষর করে ইউক্রেন। ইউরোপীয় ইউনিয়নের গ্রিডে ইউক্রেন যুক্ত হওয়ার পর তারা পর্যবেক্ষক হিসেবে তাতে যোগ দেয়।

ইউরোপীয় সংস্থাটি এই সপ্তাহে জানিয়েছে, ইউক্রেন থেকে প্রথম রফতানির প্রস্তুতি চূড়ান্ত হয়েছে। সাবেক সোভিয়েত রাষ্ট্র মলদোভাসহ দুটি দেশ থেকে ৩০ জানুয়ারি বিদ্যুৎ রফতানি শুরু হবে রোমানিয়ায় আন্তঃসংযোগের মাধ্যমে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ