Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

রাশিয়া থেকে কয়লা কিনছে ভারত, লাভ হবে চীনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২২, ৪:৫৭ পিএম

ভারতের বৃহত্তম সিমেন্ট উৎপাদনকারী আল্ট্রাটেক সিমেন্ট রাশিয়া থেকে কয়লা আমদানি করছে। এ জন্য ওই কোম্পানি চীনা মুদ্রা ইউয়ানে অর্থ পরিশোধ করেছে। ভারতীয় শুল্ক বিভাগের একটি নথি পর্যালোচনা করে রয়টার্স তাদের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

অর্থ প্রদানে এটি এক ধরনের বিরল পদ্ধতি হলেও ব্যবসায়ীরা বলছেন, এখন এ পদ্ধতি প্রচলিত হয়ে যেতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে, আল্ট্রাটেক রাশিয়ান কয়লা উৎপাদক সুয়েক থেকে ১,৫৭,০০০ টন কয়লা আমদানি করছে। এই কয়লা রাশিয়ার পূর্বাঞ্চলীয় বন্দর ভ্যানিনো থেকে এমভি মাঙ্গাস জাহাজে করে ভারতে আসছে। তাদের দিতে হয়েছে ১৭২,৬৫২,৯০০ ইউয়ান (২৫ লাখ ৮১ হাজার ডলার)।

বিষয়টির সঙ্গে পরিচিত দু'টি সূত্র বলছে, রাশিয়ান কোম্পানি সুয়েক-এর দুবাই ইউনিট এই চুক্তি করেছে। অন্যান্য সংস্থাগুলিও ইউয়ানে অর্থ প্রদান করে রাশিয়ান কয়লার জন্য অর্ডার দিয়েছে। বলা হচ্ছে, ইউয়ানে অর্থপ্রদানের ক্রমবর্ধমান ব্যবহারে রাশিয়া লাভবান হতে পারে। ইউক্রেন যুদ্ধের কারণে পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার প্রভাব এড়াতে পারে। এর পাশাপাশি ইউয়ানকে আন্তর্জাতিক মুদ্রা হিসেবে উপস্থাপনের জন্য চীনের প্রচেষ্টাও বাড়তে পারে।

ভারত রাশিয়ার সঙ্গে রুপিতে পেমেন্ট মেকানিজমের অপশন অন্বেষণ করেছে কিন্তু এটি এখনও ব্যবহার করা হয়নি। চীনের ব্যবসায়ীরা বহু বছর ধরে রাশিয়ার সঙ্গে বাণিজ্যের জন্য ইউয়ান ব্যবহার করে আসছেন। ভারতের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক বিষয়ের প্রাক্তন সচিব সুভাষ চন্দ্র গর্গ বলেছেন যে রুপি-ইউয়ান-রুবেল প্রক্রিয়া কার্যকর প্রমাণিত হলে ব্যবসা সহজে করা যাবে। ২০২০ সালে গালওয়ানে ভারত ও চীনের মধ্যে মারাত্মক সামরিক সংঘর্ষের পর থেকে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বেড়েছে। এই সময়ে কোম্পানিগুলি মূলত ডলারে পরিশোধ করেছে।

দুবাইতে রাশিয়ান কয়লা ব্যবসায়ীদের ব্যবসায়িক ইউনিট ভারতের সাথে চুক্তির কেন্দ্র হয়ে উঠেছে। দুবাইয়ের একজন রাশিয়ান কয়লা ব্যবসায়ী বলেন, রুবেল রাশিয়ায় পাঠানোই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তিনি বলেন, আপনি দুবাইতে ইউয়ান বা ডলার বা দিরহামে পেমেন্ট নিতে পারেন এবং পরে রুবেলে রূপান্তর করতে পারেন। ইউয়ানকে রুবেলে রূপান্তরিত করা সহজ এবং অন্যান্য মুদ্রার চেয়ে বেশি পছন্দের।

অতি সম্প্রতি, পিপলস ব্যাংক অফ চায়না এ সপ্তাহের শুরুতে ঘোষণা করেছে যে, তারা সিঙ্গাপুর এবং হংকং সহ আন্তর্জাতিক সেটেলমেন্টের জন্য ব্যাংক এবং অন্যান্য পাঁচটি দেশের সাথে একটি ইউয়ান রিজার্ভ তৈরি করছে। সদস্যদের প্রত্যেকে প্রায় ১৫ বিলিয়ন ইউয়ান (২২ লাখ ডলার) অবদান রাখবে। সূত্র: বিজনেস ইনসাইডার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ