Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

যশোর শিল্পকলা একাডেমির ত্রি-বার্ষিক নির্বাচন শনিবার

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২২, ৬:১৭ পিএম

রাত পোহালেই শনিবার যশোর শিল্পকলা একাডেমির ত্রি-বার্ষিক নির্বাচন। নির্বাচনে দুটি পরিষদে (লাল-সবুজ ও রঙধনু) বিভক্ত হয়ে ৮টি পদের বিপরীতে ১৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদিন শিল্পকলা একাডেমির মিলনায়তনে ৯৭৫ জন ভোটার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ভোট প্রদানকালে সকল ভোটারকে জাতীয় পরিচয়পত্র সঙ্গে রাখার জন্য নির্দেশনা জারি করেছেন নির্বাচন কমিশনার যশোর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপ দাস। এদিকে, দু’টি প্যানেলই ভোটারদের কাছে যেয়ে প্রচারণা শেষ করেছেন। ভোটারদের দৃষ্টি আকর্ষণে নির্বাচনী প্রচারণায় শহরের বিভিন্ন রাস্তার উভয় পাশে প্যানেলের প্রচার বিলবোর্ড শোভা পাচ্ছে। বিশেষ করে শিল্পকলা একাডেমি সড়কের দুই পাশে প্রচার বিলবোর্ড নির্বাচনী আমেজ প্রকাশ পাচ্ছে।

জেলা কালচারাল অফিসার হায়দার আলী জানান, এবছর ভোট হবে মোট আট পদে। এরমধ্যে সহসভাপতি ২ জন, সাধারণ সম্পাদক একজন, ২ জন যুগ্ম সাধারণ সম্পাদক এবং ৩ জন কার্যকরী সদস্য। এছাড়া শিল্পকলা একাডেমির মহাব্যবস্থাপক চারজন এবং জেলা প্রশাসক একজনকে কার্যকরি সদস্য হিসেবে মনোনয়ন দেবেন। শিল্পকলা একাডেমির গঠনতন্ত্র অনুযায়ী জেলা প্রশাসক পদাধিকার পরিচলনা পরিষদের সভাপতি এবং জেলা কালচারাল অফিসার কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করবেন। নির্বাচনে লাল-সবুজ পরিষদ থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন সহ-সভাপতি পদে আহমেদ সাইদ বুলবুল ও সাজ্জাদুর রহমান খান বিপ্লব, সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট মাহমুদ হাসান বুলু, যুগ্ম সম্পাদক পদে অনুপম দাস ও চঞ্চল কুমার সরকার, সদস্য ৩ জন হলেন- অ্যাডভোকেট বাসুদেব বিশ্বাস, শহিদুল হক বাদল এবং ডা. আতিকুজ্জামান রনি। রংধনু পরিষদ থেকে সহ-সভাপতি পদের দু’জন হলেন, জাহাঙ্গীর আলম ও আসাদ আসাদুজ্জামান, সাধারণ সম্পাদক পদে রওশন আরা রাসু, যুগ্ম সম্পাদক পদের দুইজন হলেন- আনিসুজ্জামান পিন্টু ও নাসির উদ্দীন মিঠু এবং সদস্য পদের ৩ জন হলেন- প্রদীপ চক্রবর্তী রানা, সাজ্জাদ গনী খান রিমন ও ফয়সাল খান।
এদিকে, দু’টি প্যানেলই বিভিন্ন পন্থা এবং মাধ্যমে তাদের জোরদার প্রচারণা শেষ করেছেন। ইতোমধ্যে স্থানীয় সংবাদপত্র হাউজ, প্রেস ক্লাব, শহরের এলিট ও পরিচিত মুখ ও সংগঠনে গণসংযোগ করছেন। ভোটারদের দৃষ্টি আকর্ষণে নির্বাচনী প্রচারণায় শহরের বিভিন্ন রাস্তার উভয় পাশে প্যানেলের প্রচার বিলবোর্ড শোভা পাচ্ছে। বিশেষ করে শিল্পকলা একাডেমি সড়কের দুই পাশে প্রচার বিলবোর্ড নির্বাচনী আমেজ প্রকাশ পাচ্ছে। লাল-সবুজ পরিষদের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক সুকুমার দাস জানান, যশোরের ২৬টি সাংস্কৃতিক সংগঠনের মতামতের ভিত্তিতে ‘আসুন দক্ষতায়, আসুন স্বচ্ছতায়’ শ্লোগানকে সামনে রেখে এ লাল-সবুজ পরিষদ গঠন করা হয়েছে। তিনি লাল-সবুজের প্রার্থীদের জন্য সকলের সমর্থন ও ভোটারদের ভোট প্রার্থনা করেন। রঙধনু পরিষদের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক কাসেদুজ্জামান সেলিম জানান, নতুনের জয়গানে পরিবর্তনের লক্ষ্য নিয়ে ‘মুক্ত মনে যুক্ত হোক সূর্য অঙ্গিকার’ শ্লোগানকে সামনে রেখে রঙধনু পরিষদ গঠন করা হয়েছে। তিনি বলেন, সুস্থ সংস্কৃতির বিকাশ হোক বাধাহীন এমন প্রত্যয়ে রঙধনুর প্রার্থীরা প্রচারণা শেষ করেছেন। তিনি রওশন আরা রাসুর নেতৃত্বাধীন রঙধনু পরিষদের পক্ষে সকলের সমর্থন ও ভোটারদের ভোট প্রার্থনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ